ঢাকা, বুধবার, ১২ শ্রাবণ ১৪২৮, ২৮ জুলাই ২০২১, ১৭ জিলহজ ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

বকেয়া বেতনের দাবিতে রেলওয়ে শ্রমিকদের আন্দোলন, জিএম কার্যালয় ঘেরাও

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, জুন ২৩, ২০২১
বকেয়া বেতনের দাবিতে রেলওয়ে শ্রমিকদের আন্দোলন, জিএম কার্যালয় ঘেরাও ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: বকেয়া বেতন-ভাতার দাবিতে রেলওয়ে পূর্বাঞ্চল মহাব্যবস্থাপকের (জিএম) কার্যালয় ঘেরাও কর্মসূচি পালন করেছে রেলশ্রমিকদের সংগঠনগুলো।  

বুধবার (২৩ জুন) সকাল সাড়ে ১০টার দিকে সিআরবির জিএম কার্যালয়ে শ্রমিক সংগঠনগুলো সম্মিলিতভাবে এ আন্দোলন শুরু করে।

এসময় তারা কর্তৃপক্ষের কাছে স্মারকলিপিও দেন। পরে বেলা সাড়ে ১২টার দিকে শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠকে বসেন পূর্বাঞ্চল রেলওয়ের কর্মকর্তারা।  

জানা গেছে, গত তিন মাস ধরে বেতন বকেয়া রয়েছে রেলের মেডিক্যাল, মেকানিক্যাল, ট্রাফিক, সিগন্যাল ও ইলেকট্রিক বিভাগের প্রায় ২ হাজার কর্মচারীর।

বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. মুজিবুর রহমান বাংলানিউজকে বলেন, আমাদের আগে এনালগ পদ্ধতিতে বেতন-ভাতা পরিশোধ করা হতো। বর্তমানে আইবাস প্লাস সিস্টেমের মাধ্যমে বাংলাদেশ রেলওয়ে কেন্দ্রীয়ভাবে বেতন-ভাতা পরিশোধের প্রক্রিয়া চালু করতে যাচ্ছে। কিন্তু পুরোপুরি সিস্টেম চালু করার আগেই আমাদের দুই-তিন মাসের বেতন ও ভাতা আটকে গেছে। এতদিন বেতন ছাড়া আমাদের পরিবারগুলো কিভাবে চলছে- তা নিয়ে কারো মাথাব্যথা নেই।  

বাংলাদেশ রেলওয়ে শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম বাংলানিউজকে বলেন, বাজেট এবং আইবাস প্লাস সিস্টেমের জটিলতার কারণে আমাদের অনেক শ্রমিক নিয়মিত বেতন ও পেনশন পাচ্ছেন না। মাইলেজ ভাতা নিয়েও সমস্যা হচ্ছে। এসব সমস্যা নিরসনে শ্রমিকরা আন্দোলনে নেমেছে।  

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) জাহাঙ্গীর হোসেন বাংলানিউজকে বলেন, শ্রমিকরা যেসব দাবি দিয়েছে-তা আমরা দেখছি। তাদের সঙ্গে বসে বিষয়টি সমাধানের চেষ্টা করেছি।  

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, জুন ২৩, ২০২১
এমএম/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa