ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সিআইইউতে সেমিনার

জীবনচিত্রের প্রতিটি ধাপ নিয়েই গবেষণা হয় যুক্তরাষ্ট্রে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৬ ঘণ্টা, জুন ১৮, ২০২১
জীবনচিত্রের প্রতিটি ধাপ নিয়েই গবেষণা হয় যুক্তরাষ্ট্রে সেমিনারে লেকচার দেন শৈবাল দেব রায়।

চট্টগ্রাম: চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউ) গবেষণা বিষয়ক সেমিনারে আমেরিকার ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ার ডক্টরিয়াল ফেলো শৈবাল দেব রায় বলেছেন, যুক্তরাষ্ট্র তাদের গবেষণায় বর্ণবাদ, সংস্কৃতি, উপনিবেশিকতা আর পুঁজিবাদকে সামনে তুলে ধরে সচেতনতা সৃষ্টি করছে।
 
তিনি বলেন, উঠতি ছেলে মেয়েদের খাবার-দাবার, পোষাক, রুচিবোধ থেকে শুরু করে সব বয়সী মানুষের জীবনচিত্রের প্রতিটি ধাপ নিয়েই গবেষণা করা হয় সেখানে।

আর এই কাজের মধ্য দিয়েই দেশটি তাদের ভবিষ্যত পরিকল্পনা নির্ধারণ করে এগিয়ে যাচ্ছে।
 
সিআইইউর ইংরেজি বিভাগ বৃহস্পতিবার (১৭ জুন) সকালে মিনহাজ কমপ্লেক্সে ‘যুক্তরাষ্ট্রের গবেষণায় আগ্রহ এবং উচ্চশিক্ষা: প্রচলিত ধারা’ শীর্ষক এই সেমিনারের আয়োজন করে।

 
প্রধান বক্তার বক্তব্যে তরুণ গবেষক শৈবাল দেব রায় যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের গবেষণার নানান চিত্র, সমস্যা, সীমাবদ্ধতা ও চ্যালেঞ্জ মোকাবিলায় একাধিক সুপারিশ তুলে ধরেন।  

অনুষ্ঠানে তিনি বলেন, বাংলাদেশে নতুন গবেষক ও গবেষণা সৃষ্টির জন্য সরকারি-বেসরকারি সমন্বিত উদ্যোগের কোনো বিকল্প নেই। আমাদের সংস্কৃতি যত বেশি তথ্যে ও উপাদানে সমৃদ্ধ হবে, আমরা ততই গবেষণা খাতে এগিয়ে যেতে পারবো।  

সিআইইউ’র স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস এর ডিন অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ এর সভাপতিত্বে অনুষ্ঠানে উচ্চশিক্ষা ও গবেষণা নিয়ে আলোচনায় অংশ নেন ইংরেজি বিভাগের শিক্ষকরা। এসময় শিক্ষার্থীরাও নিজেদের মতামত তুলে ধরেন।
 
বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, জুন ১৮, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।