ঢাকা, বৃহস্পতিবার, ২০ শ্রাবণ ১৪২৮, ০৫ আগস্ট ২০২১, ২৫ জিলহজ ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

প্রিমিয়ার ইউনিভার্সিটিতে ওয়েবিনার

শিক্ষার্থীদের প্রজেক্ট ম্যানেজমেন্ট সম্পর্কে আগ্রহী হতে হবে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৪ ঘণ্টা, জুন ১৮, ২০২১
শিক্ষার্থীদের প্রজেক্ট ম্যানেজমেন্ট সম্পর্কে আগ্রহী হতে হবে ওয়েবিনারে অতিথিরা।

চট্টগ্রাম: প্রিমিয়ার ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ‘ক্যারিয়ার এস প্রজেক্ট ম্যানেজার : ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ার’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।  

৪র্থ শিল্প বিপ্লবের সফলতা অর্জনে বাংলাদেশে প্রজেক্ট ম্যানেজার এর গুরুত্ব তুলে ধরার ওপর ভিত্তি করে বুধবার (১৬ জুন) রাত ৮ টায় এই ওয়েবিনার অনুষ্ঠিত হয়।

 

বিভাগের চেয়ারম্যান টোটন চন্দ্র মল্লিকের সভাপতিত্বে ওয়েবিনারে আলোচক ছিলেন প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ। প্রভাষক রাহুল চৌধুরীর সঞ্চালনায় কী-নোট স্পীকার হিসেবে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রযুক্তিবিদ ও সিজন্ড ইলেক্ট্রো-মেকানিকাল প্রজেক্ট ম্যানেজার রিদোয়ান ফেরদৌস।

মূল প্রবন্ধে রিদোয়ান ফেরদৌস বাংলাদেশের প্রেক্ষাপটে প্রজেক্ট ম্যানেজার এর প্রয়োজনীয়তা এবং প্রজেক্ট ম্যানেজার বিষয়ক সার্টিফিকেট কিভাবে অর্জন করা যায় সে বিষয়ে বিশদ আলোচনা করেন। সদ্য পাশকৃত শিক্ষার্থীরা কিভাবে প্রজেক্ট ম্যানেজারকে ক্যারিয়ার হিসেবে গ্রহণ করতে পারে তার দিকনির্দেশনা প্রদান করেন। তিনি প্রজেক্ট ম্যানেজমেন্ট এর বিভিন্ন দিক যেমন: প্ল্যানিং, ফান্ড ম্যানেজমেন্ট, এমপ্লয়ি ম্যানেজমেন্ট, স্ট্র্যাটেজি নির্ধারণ ও পর্যালোচনা করাসহ প্রজেক্ট ম্যানেজমেন্ট এর বিভিন্ন দিকের উদাহরণসহ ব্যাখ্যা করেন।  

তিনি বলেন, যে কোনো ছোট-বড় প্রজেক্টে একজন ভালো প্রজেক্ট ম্যানেজার প্রজেক্ট এর ব্যয় সংকোচন, সময়মতো কাজ শেষ করা কিংবা প্রজেক্ট এর গুণগত মান নির্ণয় ইত্যাদি বিষয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। এছাড়া তিনি সারা বিশ্বে ব্যবহৃত বিভিন্ন প্রজেক্ট মানেজমেন্ট টুলস নিয়ে বিস্তারিত আলোকপাত করেন।

আলোচকের বক্তব্যে প্রফেসর ড. তৌফিক সাঈদ বলেন, শিক্ষার্থীদের প্রজেক্ট ম্যানেজমেন্ট সম্পর্কে বিশ্ববিদ্যালয় জীবন থেকেই আগ্রহী হতে হবে এবং দৈনন্দিন কাজকর্মে এই দক্ষতাকে কাজে লাগাতে হবে। তিনি শিক্ষার্থীদের চতুর্থ বর্ষের প্রজেক্ট থিসিসের কাজ অগোছালোভাবে না করে প্রজেক্ট ম্যানেজমেন্ট এর টুলস ব্যবহার করার জন্য দিকনির্দেশনা দেন।

ওয়েবিনারের সভাপতি টোটন চন্দ্র মল্লিক বলেন, প্রজেক্ট ম্যানেজমেন্ট হচ্ছে প্রজেক্ট ব্যবস্থাপনা সংক্রান্ত এমন কিছু কার্যাবলী, যার মাধ্যমে বিভিন্ন প্রসেস, নলেজ, অভিজ্ঞতা এবং দক্ষতার ব্যবহার করে একটি প্রজেক্টের উদ্দেশ্য এবং সফলতা অর্জন করা হয়। প্রজেক্ট ম্যানেজমেন্ট এর বিভিন্ন টুল, টেকনিক এবং মেথডসমূহ একজন প্রজেক্ট ম্যানেজার সফলতার সাথে ব্যবহার করে থাকেন। প্রজেক্টের সফলতা এসব বিষয়ের দক্ষতার সাথে ব্যবহার করার ওপর নির্ভরশীল। একজন প্রজেক্ট ম্যানেজার একটি প্রতিষ্ঠানে বিভিন্ন ধরনের প্রজেক্ট সম্পন্ন করার মাধ্যমে প্রতিষ্ঠানের বর্তমান অবস্থা পরিবর্তন করতে পারেন এবং প্রতিষ্ঠানের উন্নতি সাধন করতে পারেন।

ওয়েবিনারে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সকল শিক্ষক-শিক্ষিকা এবং শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। পরে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন কী-নোট স্পীকার রিদোয়ান ফেরদৌস।

বাংলাদেশ সময়: ১০২২ ঘণ্টা, জুন ১৮, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa