ঢাকা, মঙ্গলবার, ১২ শ্রাবণ ১৪২৮, ২৭ জুলাই ২০২১, ১৬ জিলহজ ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন শনিবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, জুন ১৭, ২০২১
চট্টগ্রামে স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন শনিবার স্বেচ্ছাসেবক লীগ

চট্টগ্রাম: দেশে প্রথমবারের মতো কোনো রাজনৈতিক সংগঠনের সম্মেলন হবে ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে। সম্মেলনকে ঘিরে পদপ্রত্যাশীরা ধর্না দিচ্ছেন শীর্ষ নেতাদের দুয়ারে দুয়ারে।

 

লকডাউনের কারণে দুই দফা সম্মেলনের তারিখ পেছানোর পর শনিবার (১৯ জুন) চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের ভার্চুয়াল সম্মেলন নগরের লালখান বাজার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে অনুষ্ঠিত হবে। ত্রিবার্ষিক এ সম্মেলনে স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় নেতারা ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হবেন।

তবে সম্মেলনের দিন দ্বিতীয় অধিবেশন অনুষ্ঠিত হলেও কমিটি ঘোষণা হবে পরদিন। স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক একেএম আফজালুর রহমান বাবু বাংলানিউজকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ১৯ জুন স্বেচ্ছাসেবক লীগ চট্টগ্রাম মহানগরের ভার্চুয়াল সম্মেলন অনুষ্ঠিত হবে। আমরা বাংলাদেশের প্রথম ভার্চুয়াল সম্মেলনের আয়োজন করতে যাচ্ছি। এতে সবার সহযোগিতা একান্ত কাম্য।  

সম্মেলনের প্রথম অধিবেশনে কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা বক্তব্য দেবেন। প্রথম অধিবেশন শেষে দ্বিতীয় অধিবেশনে নাম প্রস্তাব ও সমর্থন হবে। ফরম দেব। ফরম জমা দেবে। সেটা যাচাই বাছাই করে তারপর সিনিয়র নেতারা যারা আছেন তারা দেখবেন। সম্মেলনের পরের দিন কমিটি ঘোষণা করা হবে। গঠনতন্ত্র অনুযায়ী, নগর স্বেচ্ছাসেবক লীগের এবারের কমিটি গঠন করা হবে ১০১ সদস্যের।  

দলীয় সূত্রে জানা যায়, নগর স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক অ্যাডভোকেট এইচএম জিয়াউদ্দিনের সভাপতিত্বে এবং যুগ্ম আহ্বায়ক কেবিএম শাহজাহান ও সালাউদ্দিন আহমেদের পরিচালনায় ভার্চুয়াল কনফারেন্সে 
প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের (এমপি)। সম্মেলনে যুক্ত হবেন স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি আ ফ ম বাহাউদ্দিন নাছিম, স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক। নগরের ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হবেন চট্টগ্রামের স্থানীয় আওয়ামী লীগের শীর্ঘ নেতারা।

২০০১ সালের ১৪ জুলাই নগর স্বেচ্ছাসেবক লীগের ২১ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন হয়েছিল। এটি ছিল মহানগরে সংগঠনটির প্রথম কমিটি। দীর্ঘ ২০ বছর পর ত্রিবার্ষিক সম্মেলনকে ঘিরে চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের নেতা-কর্মীদের মধ্যে দেখা দিয়েছে উৎসাহ-উদ্দীপনা।

চলতি বছরের ১১ এপ্রিল চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় স্থগিত করে কেন্দ্রীয় কমিটি। এর পর নতুন তারিখ ঘোষণা করে তারা। গত ২৯ মে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল সম্মেলন। সরকার নতুন করে লকডাউন ঘোষণা করায় আবারও পিছিয়েছে সে তারিখ। পরে স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় নেতারা ভার্চুয়াল সম্মেলনের দিনক্ষণ ঠিক করে।  

স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির কার্যনিবার্হী সদস্য বোখারী আজম বাংলানিউজকে বলেন, করোনাকালের জন্য সম্মেলনটা দুই দফা পিছিয়ে আগামী শনিবার অনুষ্ঠিত হচ্ছে। সম্মেলনের দিন প্রথম অধিবেশন শেষে দ্বিতীয় অধিবেশন শুরু হবে। সেখানে যারা প্রার্থী হবেন তারা ফরম নেবেন। ফরম পূরণ করে জমা দেবেন। স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় ও স্থায়ীয় নেতারা ফরমগুলো যাচাই বাছাই করবেন।  

নগর স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক অ্যাডভোকেট এইচএম জিয়াউদ্দিন বাংলানিউজকে বলেন, আগামী ১৯ জুন স্বেচ্ছাসেববক লীগ চট্টগ্রাম মহানগরের ভার্চুয়াল সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনের দিন নেতৃত্ব নির্বাচনের জন্য সাবজেক্ট কমিটি গঠন করা হবে। কাউন্সিলরদের নিয়ে এই সাবজেক্ট কমিটি নতুন নেতৃত্ব নির্বাচন করবেন। নেতৃত্ব নির্বাচন প্রক্রিয়া গোপন ভোটের মাধ্যমেই হওয়ার সম্ভাবনা বেশি। সম্মেলনের দিন ভোট নেওয়া হবে। কিন্তু সময়স্বল্পতার কারণে সেদিন নির্বাচিতদের নাম ঘোষণা করা যাবে না। কেন্দ্রীয় নেতাদের মতামত নিয়ে পরদিনই কমিটি ঘোষণার সিদ্ধান্ত নিয়েছি।

নগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক পদ পেতে এক ডজনেরও বেশি নেতা রয়েছেন। যাদের মধ্যে আলোচনায় রয়েছেন- লালখান বাজার ওয়ার্ড কাউন্সিলর আবুল হাসনাত মো. বেলাল, কমার্স কলেজ ছাত্রলীগের সাবেক নেতা হেলাল উদ্দিন, দেবাশীষ দেবু, সুজিত দাশ, অ্যাডভোকেট তসলিম উদ্দিন, আজাদ খান অভি, শাহেদ আলী রানা, ইসলামিয়া কলেজের সাবেক ছাত্রলীগ নেতা আজিজুর রহমান আজিজ, আবদুর রশিদ লোকমান, মনোয়ার জাহান মনি, মো. জসিম উদ্দিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, জুন ১৭, ২০২১
এমএম/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa