ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা জীবনের ঝুঁকি নিয়ে সেবা দিচ্ছেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, জুন ১৩, ২০২১
স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা জীবনের ঝুঁকি নিয়ে সেবা দিচ্ছেন ...

চট্টগ্রাম: জেলা সিভিল সার্জন ও ২৫০ শয্যার জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি বলেছেন, বর্তমান কোভিড-১৯ পরিস্থিতিতে স্বাস্থ্য বিভাগের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীরা জীবনের ঝুঁকি নিয়ে নিরলসভাবে সেবা দিয়ে যাচ্ছেন। সেবার মান আরও সন্তোষজনক পর্যায়ে নিতে হলে হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্সগুলোর জরুরি বিভাগে আসা রোগীদের সাধ্যমতো চিকিৎসাসেবা দিতে হবে।

আউটডোরে চিকিৎসা নিতে আসা রোগীদের পাশাপাশি ভর্তি করা রোগীদের ক্ষেত্রেও একই নির্দেশনা থাকবে।  

রোববার (১৩ জুন) স্বাস্থ্যকর্মীদের জন্য জরুরি রোগী ব্যবস্থাপনা-বিষয়ক দুই দিনব্যাপী প্রশিক্ষণ উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

 

তিনি বলেন, যদি কোনো রোগীর অবস্থা আশঙ্কাজনক মনে হয় তাহলে দেরি না করে তাকে প্রাথমিক চিকিৎসা দিয়ে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল বা সদর হাসপাতালে পাঠাতে হবে। এ ব্যাপারে ডাক্তার-নার্সসহ সংশ্লিষ্টদের আন্তরিক হতে হবে। হাসপাতালে রোগীর শয্যা, চাদর, বালিশের কাভার ও ফ্লোর সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। নতুন রোগীদের ক্ষেত্রে অবশ্যই ওয়াশ করা চাদর, বালিশ দিতে হবে। ২-৩ দিন পরপর প্রতিটি শয্যার চাদর-বালিশ পরিবর্তন করে দিতে হবে। আমরা আন্তরিক হলে স্বাস্থ্যসেবায় সরকারের ভাবমূর্তি আরও উজ্জ্বল হবে।  

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের অডিটরিয়ামে জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাস্থ্যকর্মীদের উদ্দেশে বক্তব্য দেন ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খান, সিভিল সার্জন কার্যালয়ের এমওডিসি ডা. মোহাম্মদ নুরুল হায়দার, এমওসিএস ডা. মো. ওয়াজেদ চৌধুরী অভি ও সিনিয়র মেডিকেল অফিসার ডা. মোহাম্মদ নওশাদ।  

আন্দরকিল্লার ২৫০ শয্যার জেনারেল হাসপাতাল ও জেলার ১৪ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সিনিয়র স্টাফ নার্স, নার্স, ব্রাদার, স্বাস্থ্য পরিদর্শক, স্টোর কিপার, পরিসংখ্যানবিদ, ক্যাশিয়ার, মেডিক্যাল টেকনোলজিস্টরা প্রশিক্ষণে অংশ নিচ্ছেন।  

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, জুন ১৩, ২০২১
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।