ঢাকা, বুধবার, ১২ শ্রাবণ ১৪২৮, ২৮ জুলাই ২০২১, ১৭ জিলহজ ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

আইটিতে দক্ষ সিরিয়াফেরত জঙ্গি গ্রেফতার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, জুন ১২, ২০২১
আইটিতে দক্ষ সিরিয়াফেরত জঙ্গি গ্রেফতার সাখাওয়াত আলী লালু

চট্টগ্রাম: নগরের খুলশী থানাধীন দক্ষিণ খুলশী এলাকা থেকে আইটিতে (তথ্যপ্রযুক্তি) দক্ষ সিরিয়াফেরত এক জঙ্গিকে গ্রেফতার করেছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

ওই জঙ্গির নাম সাখাওয়াত আলী লালু (৪০)।

তিনি দামপাড়া এসএইচ পেট্রোল পাম্পের উত্তর পাশের গলির শেষ মাথা এলাকার বাসিন্দা এবং শেখ মো.শমসের আলীর ছেলে।

শুক্রবার (১১ জুন) রাতে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে চট্টগ্রাম কেন্দ্রীয় আহলে হাদীস জামে মসজিদের সামনে থেকে তাকে গ্রেফতার করা হয় বলে জানান নগর সিটিটিসির উপপরিদর্শক (এসআই) রাছিব খান।

সিটিটিসি সূত্রে জানা গেছে, সাখাওয়াত আলী ২০১২ সালে তার ভায়রা ভাই মো. আরিফ মামুনের মাধ্যমে নিষিদ্ধ সংগঠন আনসার আল ইসলামের জঙ্গি কার্যক্রমে সম্পৃক্ত হন। চাকরিচ্যুত মেজর জিয়া, মনসুরাবাদ এলাকার শফিক হুজুর, লালখান বাজার এলাকার এসির দোকানের কর্মচারী ওমর ফারুকদের সহায়তায় দেশের বিভিন্ন স্থানে আনসার আল ইসলাম এর সদস্যদের সংগঠিত করার লক্ষ্যে সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করেন।  

জিহাদে অংশগ্রহণ করার জন্য বাংলাদেশ থেকে ২০১৭ সালে তুরস্ক যান সাখাওয়াত। তুরস্ক হতে অবৈধপথে সীমান্ত অতিক্রম করে সিরিয়ায় প্রবেশ করে ৬ মাস ‘হায়াত তাহরীর আরশাম’ এর কাছে ভারি অস্ত্রশস্ত্রের প্রশিক্ষণ নেন এবং ইদলিব এলাকায় যুদ্ধে অংশগ্রহণ করেন। পরবর্তীতে সিরিয়া সীমান্ত অতিক্রম করে তুরস্ক হয়ে ইন্দোনেশিয়ায় প্রবেশ করেন। এরপর ইন্দোনেশিয়া হতে শ্রীলংকা হয়ে পুনরায় ইন্দোনেশিয়ায় গিয়ে বসবাস করেন। ইন্দোনেশিয়ায় থাকাকালে তিনি জিহাদী কার্যক্রম পরিচালনা করেছেন। সর্বশেষ গত ২২ মার্চ দেশে ফিরেন।  

এসআই রাছিব খান জানান, আনসার আল ইসলামের আইটি বিশেষজ্ঞ সাখাওয়াত সিরিয়া থেকে চট্টগ্রামে আসার খবরে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। জিজ্ঞাসাবাদ বেশ কিছু তথ্য পাওয়া গেছে।  তার কাছ থেকে বিভিন্ন জিহাদি কাগজপত্র, ১টি পাসপোর্ট,  ১টি মোবাইল ফোন, ১টি  ট্যাব ও ১টি মিনি নোটবুক জব্দ করা হয়েছে। খুলশী থানায় তার বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলা দায়ের করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, জুন ১২, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa