ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

এক বছরে চমেক ল্যাবে করোনা পরীক্ষা লক্ষাধিক

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, জুন ৫, ২০২১
এক বছরে চমেক ল্যাবে করোনা পরীক্ষা লক্ষাধিক কেক কেটে চমেক মাইক্রোবায়োলজি বিভাগে করোনা শনাক্তকরণ ল্যাব প্রতিষ্ঠার বর্ষপূর্তি উদযাপন।

চট্টগ্রাম: এক বছর পূর্ণ করলো চট্টগ্রাম মেডিক্যাল কলেজে (চমেক) স্থাপন করা করোনা শনাক্তকরণ ল্যাব। গত বছরের ৫ মে মাইক্রোবায়োলজি বিভাগে এ ল্যাবটি প্রতিষ্ঠা করা হয়।

গত এক বছরে ল্যাবটিতে পরীক্ষা করা হয়েছে ১ লাখ ৩০ হাজার করোনার নমুনা।  

শনিবার (৫ জুন) দুপুরে বর্ষপূর্তি ও লক্ষাধিক টেস্ট সম্পন্ন উপলক্ষে মাইক্রোবায়োলজি বিভাগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

এতে সভাপতিত্ব করেন মাইক্রোবায়োলজি বিভাগের সদ্য বিদায়ী বিভাগীয় প্রধান ও কাভিড-১৯ শনাক্তকরণ ল্যাবের প্রাক্তন আহ্বায়ক অধ্যাপক ডা. মো. এহসানুল হক। সভায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ও করোনা শনাক্তকরণ ল্যাবের উপদেষ্টা অধ্যাপক ডা. সাহেনা আক্তার প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

অধ্যাপক ডা. সাহেনা আক্তার বলেন, দেশে করোনাভাইরাস মহামারির শুরু থেকেই চমেক করোনা শনাক্তকরণ ল্যাব মানুষের কল্যাণে কাজ করেছে। শত প্রতিকূলতার মধ্যেও কলেজ প্রশাসন এ ল্যাব প্রতিষ্ঠা করতে সক্ষম হয়। গত এক বছরে এই ল্যাবে এক লাখ ত্রিশ হাজার করোনা পরীক্ষা করা হয়। এটি এ অঞ্চলের সবার জন্য অত্যন্ত আনন্দের ও গৌরবের।

সভায় আরও উপস্থিত ছিলেন কোভিড-১৯ শনাক্তকরণ ল্যাবের বর্তমান আহ্বায়ক ও মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান ডা. মো. আবুল কালাম, সহকারী অধ্যাপক ও কোভিড-১৯ শনাক্তকরণ ল্যাবের সদস্য-সচিব ডা. মো. আরিফুর রহমান, রেডিওলজী বিভাগের প্রধান অধ্যাপক সুভাষ মজুমদার, অ্যানেসথেসিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ডা. প্রণয় কুমার দত্ত, ফার্মাকোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো. মাসুদ রানা প্রমুখ।  

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, জুন ০৫, ২০২১
এমএম/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।