ঢাকা, মঙ্গলবার, ১১ শ্রাবণ ১৪২৮, ২৭ জুলাই ২০২১, ১৬ জিলহজ ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

বাজেট জনকল্যাণমুখী ও সাহসী: খলিলুর রহমান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, জুন ৩, ২০২১
বাজেট জনকল্যাণমুখী ও সাহসী: খলিলুর রহমান খলিলুর রহমান

চট্টগ্রাম: কোভিড-১৯ মহামারির মধ্যেও জনগণের জীবন ও জীবিকাকে প্রাধান্য দিয়ে ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার সুচিন্তিত, জনকল্যাণমুখী ও সাহসী বাজেটের জন্য প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের সভাপতি খলিলুর রহমান।  

বৃহস্পতিবার (৩ জুন) তাৎক্ষণিক বাজেট প্রতিক্রিয়ায় তিনি এ ধন্যবাদ জানান।

 

শিল্পপতি খলিলুর রহমান বলেন, বাজেটে কোভিড মোকাবেলায় ১০ হাজার কোটি টাকা থোক বরাদ্দ রাখা হয়েছে। তবে এ মহামারিতে দেশের জণগণকে বাঁচানোর জন্য উক্ত থোক বরাদ্দ ৩০ হাজার কোটি টাকায় উত্তীর্ণ করার সুপারিশ করছি। কারণ করোনা মোকাবেলায় যাবতীয় স্বাস্থ্য ও চিকিৎসা সরঞ্জাম ব্যবস্থা ছাড়াও দেশের জন্য অন্তত ৩০ কোটি ডোজ টিকা সংগ্রহের জন্য আমরা ইতিমধ্যে অনুরোধ করেছি। চিকিৎসা সরঞ্জাম যেমন: হ্যান্ড স্যানিটাইজার তৈরির উপাদান, মাস্ক, সুরক্ষা পোশাকসহ ৪৬ ধরনের পণ্য আমদানিতে সব ধরনের শুল্ক ছাড় কোভিড মহামারি রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমি মনে করি।  

তিনি বলেন, তৈরি পোশাক শিল্প খাতে ১ শতাংশ হারে প্রণোদনার প্রস্তাব অব্যাহত রাখার সিদ্ধান্ত বর্তমান পরিস্থিতিতে অর্থনীতিকে গতিশীল রাখতে সহায়ক ভূমিকা পালন করতে পারে। অন্যদিকে কৃষি যন্ত্রপাতির  শুল্ক কমিয়ে দেওয়ায় দেশে কৃষি উন্নয়নসহ দেশের জিডিপি টার্গেট এগিয়ে নেবে। এ ছাড়া বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর শুল্ক কমিয়ে দেওয়ায় দেশের জণগণ সরাসরি উপকৃত হবে।  
পদ্মা সেতু, মেট্রোরেল, চট্টগ্রাম বন্দরের বে-টার্মিনাল, কর্ণফুলী ট্যানেল এবং চট্টগ্রাম কক্সবাজার রেলপথ প্রকল্প দ্রুত বাস্তবায়নের আহ্বান জানিয়ে এ ব্যবসায়ী নেতা বলেন, এসব প্রকল্প দ্রুত বাস্তবায়নের ফলে দেশের অর্থনীতির উন্নয়নের সঙ্গে সঙ্গে পর্যটন ক্ষেত্র থেকেও বিপুল রাজস্ব আয় আসবে বলে আমরা মনে করি।  

দেশীয় শিল্প সুরক্ষায় ‘মেড ইন বাংলাদেশ’ ব্র্যান্ড প্রতিষ্ঠায় ১০ বছরের কর ছাড় দেওয়ার প্রস্তাবকে সাধুবাদ জানান খলিলুর রহমান।  

তিনি বলেন, তামাক ও তামাকজাত পণ্যের (সিগারেটে) কর বৃদ্ধি একটি সময়োপযোগী পদক্ষেপ। বাজেটে বর্ণিত পদক্ষেপগুলোর পাশাপাশি, দেশের এ দুর্যোগপূর্ অবস্থায়ও দেশের উন্নয়ন খাতে বাড়তি বরাদ্দ রাখার জন্য অবশ্যই জনকল্যাণমুখী বাজেট বলতেই হবে।

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, জুন ০৩, ২০২১
এআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa