ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

রাঙ্গুনিয়ায় পুকুর ভরাটকাজ বন্ধ করলো পরিবেশ অধিদফতর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪১ ঘণ্টা, জুন ২, ২০২১
রাঙ্গুনিয়ায় পুকুর ভরাটকাজ বন্ধ করলো পরিবেশ অধিদফতর ফাইল ছবি।

চট্টগ্রাম: পরিবেশ অধিদফতরের কর্মকর্তারা রাঙ্গুনিয়ার বেতাগী ইউনিয়নের মধ্যম বেতাগী বণিকপাড়ায় অভিযান চালিয়ে শত বছরের পুকুর ভরাটকাজ বন্ধ করে দিয়েছেন।  

সোমবার (৩১ মে) বেলা ১২টায় পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক মো.আফজারুল ইসলামের নেতৃত্বে একটি দল ঘটনাস্থল পরিদর্শন করে পুকুরে মাটি ভরাটকাজ বন্ধ করে দেন।

 

জানা গেছে, কয়েকদিন ধরে ট্রাকভর্তি মাটি ফেলে পুকুরটি ভরাট করায় পানির উৎসস্থল হারিয়ে নিত্যপ্রয়োজনীয় কাজ সারতে না পারায় বিপাকে পড়েন স্থানীয় অধিবাসীরা। পরিবেশ অধিদফতরের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন শেষে পুকুর ভরাটকারী দোলন কান্তি ধরকে মৌখিকভাবে সতর্ক করেন।

এসময় উপস্থিত ছিলেন পরিবেশ সুরক্ষা পরিষদ রাঙ্গুনিয়া উপজেলার কর্মকর্তা সহ বেতাগী ইউপি চেয়ারম্যান মো. নুর কুতুব আলম, মিননাথ ধর, মো. মিন্টু, সুদর্শন পাল, নির্মল কান্তি ধর, মো. রিপন, শিলা রানী ধর, তন্বী ধর, মো. জুনাইদ, তৃষ্ণা ধর, রাহুল ধর, পরিমল ধর, মো. রাসেল, চিনু ধর, বিপ্লব ধর, বাদল ধর, অভি ধর, প্রান্ত ধর, অয়ন ধর, সঞ্জয় ধর, শশী কান্ত ধর প্রমুখ।

পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় সহকারী পরিচালক মো. আফজারুল ইসলাম বলেন, আমরা ওই এলাকা পরিদর্শন করেছি। অভিযুক্ত ব্যক্তিকে পুকুরের মাটি ভরাটকাজ বন্ধ করতে নির্দেশ দেওয়া হয়েছে। ভবিষ্যতে পুকুর ভরাটের চেষ্টা করা হলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

পরিবেশ সংরক্ষণ আইন (২০১০ সালে সংশোধিত) অনুযায়ী, যেকোনো ধরনের জলাধার বা পুকুর ভরাট সম্পূর্ণ নিষিদ্ধ এবং ভরাটকারীর বিরুদ্ধে আইনের ৭ ধারায় প্রাকৃতিক বৈশিষ্ট্য ও জীববৈচিত্র্য নষ্ট করে পরিবেশগত ক্ষতি ও বিধ্বংসী কর্মকাণ্ডের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের বিধান রয়েছে।

জলাধার সংরক্ষণ আইন-২০০০ অনুযায়ী, কোনো পুকুর-জলাশয়, নদী-খাল ইত্যাদি ভরাট করা বেআইনি। ওই আইনের ৫ ধারা মতে, জলাধার হিসেবে চিহ্নিত জায়গার শ্রেণি পরিবর্তন করা যাবে না।

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, জুন ০২, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।