ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে ঈদ জামাতে করোনা থেকে মুক্তির দোয়া

নিউজরুম এডিটর  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪১ ঘণ্টা, মে ১৪, ২০২১
চট্টগ্রামে ঈদ জামাতে করোনা থেকে মুক্তির দোয়া জমিয়তুল ফালাহ মসজিদে ঈদের নামাজ আদায়। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: ‘ঈদের সালাম নিও, দোয়া করো/আগামী বছর কাটিয়ে উঠতে পারি যেন/এই তিক্ত বছরের সমস্ত ব্যর্থতা। /অন্ততঃ ঈদের দিন সাদাসিধে লুঙ্গি একখানি/একটি পাঞ্জাবী আর সাদা গোলটুপি/তোমাকে পাঠাতে যেন পারি; আর দিতে পারি পাঁচটি নগদ টাকা’।

 

কবি সিকান্দার আবু জাফর পিতার কাছে লিখেছিলেন এই ‘ঈদের চিঠি’। করোনাকালে ঈদ আনন্দ কিছুটা ম্লান হলেও ফুরোয়নি কবিতার সেই আবেদন।

গত বছরের মতো এবারের ঈদুল ফিতরেও চিরচেনা সেই দৃশ্য- নামাজ আদায় শেষে কোলাকুলি-করমর্দন কিংবা বাসায় নিয়ে আপ্যায়ন-কোনটাই সম্ভব হচ্ছে না করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে।

ধর্ম মন্ত্রণালয়ের জারিকৃত বিজ্ঞপ্তিতে ‘ঈদগাহ বা খোলা জায়গার পরিবর্তে পবিত্র ঈদুল ফিতরের নামাজের জামাত নিকটস্থ মসজিদে আদায় করার নির্দেশনা জারি করা হয়। এমনকি কাতারে দাঁড়ানোর ক্ষেত্রেও সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অনুসরণ করতে বলা হয়। সেই নিয়ম মেনেই চট্টগ্রামে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর।

শুক্রবার (১৪ মে) সকাল ৮টায় চট্টগ্রাম সিটি করপোরেশনের ব্যবস্থাপনায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে দামপাড়া জমিয়তুল ফালাহ্ মসজিদে।  

ইমামতি করেন জমিয়তুল ফালাহ মসজিদের খতিব হযরতুল আল্লামা সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দীন আল কাদেরী। দ্বিতীয় জামাতে ইমামতি করেন জমিয়তুল ফালাহ’র পেশ ইমাম মাওলানা নূর মুহাম্মদ সিদ্দিকী।

ঈদ জামাত শেষে খুতবা পেশ করা হয়। এরপর দোয়া ও মোনাজাতে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে দেশ-জাতিকে রক্ষায় মহান আল্লাহর দরবারে প্রার্থনা করার পাশাপাশি করোনায় আক্রান্ত ও মৃতদের জন্য দোয়া করা হয়েছে।  দোয়া করা হয়েছে করোনার বিরুদ্ধে লড়াইরত চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশসহ সম্মুখসারির যোদ্ধাদের জন্য।

কেন্দ্রীয় ঈদ জামাত কমিটি স্টেডিয়াম প্রাঙ্গণে নামাজের আয়োজন করে থাকলেও করোনার কারণে এবার তা হয়নি। পাশাপাশি নগরের প্রায় সব উন্মুক্ত ময়দান বাদ দিয়ে ঈদ জামাত মসজিদে আয়োজন করা হয়।

লালদীঘি শাহী জামে মসজিদে প্রথম ঈদ জামাত অনুষ্ঠিত হয় সকাল ৭টা ১৫ মিনিটে এবং দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টা ১৫ মিনিটে। সকাল ৮টায় সুগন্ধা আবাসিক এলাকা জামে মসজিদ, হযরত শেখ ফরিদ (র.) চশমা ঈদগাহ মসজিদ, চকবাজার সিটি করপোরেশন জামে মসজিদ ও মা আয়েশা সিদ্দিকী চসিক জামে মসজিদে (সাগরিকা জহুর আহমদ চৌধুরী স্টেডিয়াম সংলগ্ন) ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে।

এছাড়াও স্বাস্থ্যবিধি মেনে নগরের ৪১টি ওয়ার্ডে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরদের তত্ত্বাবধানে ১টি করে প্রধান ঈদ জামাত নিজ নিজ এলাকার মসজিদে অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ কেন্দ্রীয় জামে মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৮টায়।

সবাই দূরত্ব বজায় রেখে ঈদের নামাজে শরিক হয়েছেন, অনেকের মুখে ছিল মাস্ক হাতে গ্লাভস। নামাজ শেষে অন্যান্যবারের মতো কোলাকুলি বা হাত মেলানো থেকে কেউ কেউ বিরত থাকলেও একে অপরকে ঈদ শুভেচ্ছা জানাতে ভুলেননি।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে চট্টগ্রামবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন, নগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর প্রমুখ।

বাংলাদেশ সময়: ০৮৪০ ঘণ্টা, মে ১৪, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।