ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বাসন্তী পূজার বিজয়া দশমীতে অঞ্জলি নিবেদন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৪ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২১
বাসন্তী পূজার বিজয়া দশমীতে অঞ্জলি নিবেদন ছবি: সংগৃহীত

চট্টগ্রাম: ইতিহাস সাক্ষ্য দিচ্ছে, চৈত্র মাসের শুক্লপক্ষের বাসন্তী পূজাই মূল দুর্গাপূজা। যদিও একালে আশ্বিন মাসের শুক্লপক্ষের দুর্গাপূজাই অন্যতম প্রধান পূজার স্বীকৃতি পেয়ে গেছে।

অশুভ শক্তির বিনাশের জন্য সবকালেই মানুষ আদ্যাশক্তির আরাধনা করে। পুরাণ অনুযায়ী, সমাধি নামক বৈশ্যের সঙ্গে মিলে রাজ্য হারানো রাজা সুরথ বসন্তকালে ঋষি মেধসের আশ্রমে মূর্তি গড়ে দেবী দুর্গার আরাধনা করেন।

যা পরে বাসন্তী পূজা নামে প্রসিদ্ধ হয় এবং সেটাই চলতে থাকে।

চট্টগ্রামে প্রতিবছর সর্বজনীন বাসন্তী পূজা উদযাপন করা হলেও বৈশ্বিক মহামারি করোনার কারণে এবার সীমিত পরিসরে বাসন্তী পূজার আয়োজন করা হয়। উৎসব সংশ্লিষ্ট বিষয়গুলো পরিহার করে শুধুমাত্র সাত্ত্বিকভাবে পূজার আয়োজন করা হয় বলে জানান আয়োজকরা। অনেকে প্রতিমা ছাড়া ঘটপূজা করেছেন।

নগরের পাথরঘাটা সর্বজনীন দুর্গা মন্দির করোনা মহামারী থেকে সবাই যেন রক্ষা পায়, সেজন্য মায়ের কাছে প্রার্থনা করা হয় বলে জানান পূজার্থী সঞ্চয়ন চৌধুরী।

এছাড়া উপজেলাগুলোর কয়েকটি মণ্ডপে বৃহস্পতিবার (২২ এপ্রিল) বিজয়া দশমীর পূজা শেষে ফুল-বিল্বপত্রে মায়ের চরণে অঞ্জলি দেন সনাতনীরা।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।