ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

হেলে পড়া ভবন: সিডিএ’র অনুমোদন নিয়ে প্রশ্ন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১২ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২১
হেলে পড়া ভবন: সিডিএ’র অনুমোদন নিয়ে প্রশ্ন ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: নগরের এনায়েত বাজার গোয়ালপাড়ায় হেলে পড়া ভবনটি নির্মাণে অনুমোদন নেওয়া হয়নি বলে জানিয়েছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) প্রধান নগর পরিকল্পনাবিদ শাহিনুল ইসলাম খান।

রোববার (১১ এপ্রিল) সিডিএ’র প্রতিনিধি দল ঘটনাস্থল পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

শাহিনুল ইসলাম খান সাংবাদিকদের বলেন, ‘ঘটনাস্থল যেহেতু রেলওয়ে এলাকায় তাই ঐতিহ্যবাহী স্থাপনা বিবেচনায় এই এলাকায় সিডিএ ভবন নির্মাণের অনুমোদন দেয় না। তাছাড়া এক শতাংশেরও কম ছোট জায়গায় সিডিএ ভবন নির্মাণের অনুমতি দেয় না’।

ভবনের মালিক হেলে পড়া ভবনটি নির্মাণে সিডিএ’র অনুমোদন পাওয়ার কাগজপত্র দেখিয়েছেন, সাংবাদিকদের এমন মন্তব্যে তিনি বলেন, ‘তারা যেটি অনুমোদনের কাগজ দেখাচ্ছে সেটি ১৯৯৬ সালের পূর্বে। তবে ভবন দেখে মনে হয় না ততটা পুরোনো। যে আইনে অনুমোদন দেওয়া হয়েছে দাবি করছে আইনটি অনেক আগেই বাতিল করা হয়েছে’।

ভবনের মালিক দীপ নারায়ণ ঘোষ সাংবাদিকদের বলেন, ‘সিডিএ কোনো কিছু যাচাই-বাছাই না করে গতানুগতিক কথা বলছে। আমাদের কাছে ভবনের নকশা এবং অনুমোদন সংক্রান্ত প্রমাণ রয়েছে। তারা না জেনে এমন মন্তব্য করছে’।

চট্টগ্রামে বহুতল ভবন নির্মাণের ক্ষেত্রে ভূমি ছাড়পত্র, নকশা অনুমোদনসহ যাবতীয় প্রক্রিয়া সর্বোচ্চ ৫৩ দিনের মধ্যে সম্পন্ন করার সিদ্ধান্ত নেয় সিডিএ। এসব প্রশাসনিক বিধি-বিধান আগে ১৩৫ দিনের মধ্যে শেষ করার জন্য সরকারের নির্দেশনা থাকলেও তা কয়েক বছর লেগে যেতো। সময় ও হয়রানি কমাতে এসব প্রক্রিয়া অনলাইনেই করার কাজ শুরু হলেও ভোগান্তি কমেনি।

এর আগে সিডিএ’র এক নির্বাহী প্রকৌশলী ও অথরাইজড অফিসারের বিরুদ্ধে ভবন নির্মাণে ঘুষ গ্রহণসহ বিভিন্ন দুর্নীতির অভিযোগ অনুসন্ধানে নেমে সত্যতা পায় দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দায়িত্ব গ্রহণের পর সংস্থার চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ সাংবাদিকদের বলেন, ‘সিডিএ’র অনুমোদনের ব্যত্যয় ঘটিয়ে নগরে আর কোনো ভবন নির্মাণ করা যাবে না। পাঁচতলার অনুমোদন নিয়ে আটতলা ভবন করা যাবে না। এটা তো ঝুঁকিও। সারা জীবনের সঞ্চয় দিয়ে মানুষ একটা ভবন নির্মাণ করে। সেখানে নিজে থাকে, পরিবারের সদস্যরা থাকে। ভাড়া দেওয়া হয়। সবাই তো ঝুঁকিতে থাকে’।

আরও খবর>> চট্টগ্রামে শুরু হয়নি হেলে পড়া ভবন ভাঙার কাজ, দেখা নেই চউক কর্মকর্তাদের

               >> এনায়েত বাজারে হেলে পড়লো ৫ তলা ভবন

বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২১
এমএম/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।