ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

হালদায় মরে ভেসে উঠলো ৫ কেজির আইড় মাছটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২১
হালদায় মরে ভেসে উঠলো ৫ কেজির আইড় মাছটি ...

চট্টগ্রাম: দেশের একমাত্র কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র হালদা নদীতে ৫ কেজি ওজনের একটি মরা আইড় মাছ ভেসে ওঠেছে।

শনিবার (০৩ এপ্রিল) বেলা ১১টার দিকে হাটহাজারীর মধ্যম মাদার্শা বড়ুয়া পাড়া এলাকায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ছাত্ররা একাডেমিক রিসার্চের কাজ করার সময় মাছটি দেখতে পান।

এরপর স্থানীয় লোকজনের সহায়তায় সেটি উদ্ধার করা হয়।

ঘটনাস্থলে থাকা চবি প্রাণিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও হালদা রিসার্চ সেন্টারের কো-অর্ডিনেটর ড. মনজুরুল কিবরীয়া বাংলানিউজকে জানান, আমাদের অনার্সের ১৩ জন শিক্ষার্থী গবেষণাকাজ করছিল।

এ সময় মরা মাছটি দেখতে পান। ৫ কেজি ওজনের মাছটির পেটে ডিম আছে। লেজের দিকে আঘাতের চিহ্ন আছে। এ ধরনের একেকটি মাছ ৬-৭ কেজি পর্যন্ত হয়ে থাকে।

তিনি জানান, রুই, কাতলা, মৃগেল ও কালিবাউশ আমাদের টার্গেট মাছ হালদার। এ ছাড়া শুশুক, চিংড়ি, আইড়সহ বিভিন্ন প্রজাতির মাছ ও জলজ প্রাণীদের অভয়াশ্রম হালদা। সরকার হালদাকে বঙ্গবন্ধু হেরিটেজ ঘোষণা করেছে। সিসিটিভি লাগানো হচ্ছে মা মাছ শিকার বন্ধে।

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০২১
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।