ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন আখতারুজ্জামান বাবু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৪ ঘণ্টা, মার্চ ৮, ২০২১
স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন আখতারুজ্জামান বাবু ফাইল ছবি।

চট্টগ্রাম: বাংলাদেশের স্বাধীনতার সংগ্রাম ও মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য ‘স্বাধীনতা পুরস্কার ২০২১’ এর জন্য মনোনীত (মরণোত্তর) হয়েছেন আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি, সাবেক সংসদ সদস্য ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবু।

বিভিন্ন ক্যাটাগরিতে প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবুসহ ৯ ব্যক্তি ও একটি প্রতিষ্ঠান রাষ্ট্রের সর্বোচ্চ এ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

রোববার (৭ মার্চ) মনোনীতদের নাম প্রকাশ করে মন্ত্রী পরিষদ বিভাগ।

আখতারুজ্জামান চৌধুরী বাবু বঙ্গবন্ধুর সাহচর্যে থেকে রাজনীতি করেন।

‘স্বাধীনতার ঘোষণা’ চট্টগ্রামের জুপিটার হাউস থেকে ছাপিয়ে সর্বত্র বিলি করার ব্যবস্থা করেন তিনি। স্বাধীনতা পরবর্তী তিনি বঙ্গবন্ধুর নেতৃত্বে দেশ গড়ার কাজে নেমে পড়েন। ৭৫ সালে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর আওয়ামী লীগের দুঃসময়ে তিনি দলের জন্য নিবেদিত প্রাণ ছিলেন।  

বর্তমানে তার উত্তরসূরি জ্যেষ্ঠপুত্র সংসদ সদস্য সাইফুজ্জামান চৌধুরী জাবেদ ভূমি মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। এক প্রতিক্রিয়ায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, বঙ্গবন্ধুর ডাকে জীবন বাজি রেখে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন আমার বাবা। তিনি আজীবন দেশের জন্য, দেশের মানুষের জন্য কাজ করে গেছেন। দেশ ও দলের জন্য তিনি নিজের জীবনকে বিলিয়ে দিয়েছিলেন। আজ তারই স্বীকৃতি মিলেছে। আমার বাবার প্রতি রাষ্ট্রের এ সর্বোচ্চ সম্মানে তার সন্তান হিসেবে গর্ববোধ করছি।  

বাংলাদেশ সময়: ১১১৬ ঘণ্টা, মার্চ ৮, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।