ঢাকা, রবিবার, ২৮ চৈত্র ১৪২৭, ১১ এপ্রিল ২০২১, ২৭ শাবান ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

নগর পরিকল্পনাবিদ আলী আশরাফ আর নেই

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, মার্চ ৭, ২০২১
নগর পরিকল্পনাবিদ আলী আশরাফ আর নেই প্রকৌশলী আলী আশরাফ।

চট্টগ্রাম: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সাউদার্ন ইউনিভার্সিটির উপ-উপাচার্য ও নগর পরিকল্পনাবিদ প্রকৌশলী আলী আশরাফ মৃত্যুবরণ করেছেন।

শনিবার (৬ মার্চ) দিবাগত রাত সোয়া ২টার দিকে ঢাকার এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

 

মৃত্যুকালে বয়স হয়েছিল ৬৮ বছর। তিনি  স্ত্রী, দুই ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে যান।

প্রকৌশলী আলী আশরাফ ফটিকছড়ির মরহুম অ্যাডভোকেট মোহাম্মদ নুরুল হুদার বড় ছেলে। তিনি চট্টগ্রাম ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের সাবেক সভাপতি ও রোটারি সেন্টারের আজীবন সদস্যসহ বিভিন্ন সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন।

রোববার (৭ মার্চ) বাদ জোহর জমিয়তুল ফালাহ জামে মসজিদ প্রাঙ্গণে প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে গ্রামের বাড়ি ফটিকছড়ির জাহানপুরে।

অধ্যাপক প্রকৌশলী এম আলী আশরাফ ১৯৭৬ সালে তৎকালীন চট্টগ্রাম ইঞ্জিনিয়ারিং কলেজ হতে সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন এবং ১৯৮৪ সালে যুক্তরাষ্ট্রের ক্যানসাস স্টেইট ইউনিভার্সিটি হতে নগর এবং অঞ্চল পরিকল্পনায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। প্রফেশনাল ইঞ্জিনিয়ার হিসেবে (পিইঞ্জ) তিনি বাংলাদেশ প্রফেশনাল ইঞ্জিনিয়ার্স রেজিস্ট্রেশন বোর্ড কর্তৃক নিবন্ধিত। তিনি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পিঅ্যান্ডডি এর বিশেষজ্ঞ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

আলী আশরাফের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, নগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন সহ বিশিষ্টজনরা।

শোক বার্তায় শিক্ষা উপমন্ত্রী বলেন, প্রকৌশলী এম আলী আশরাফ চট্টগ্রামের উন্নয়ন এবং প্রগতির আন্দোলনের একজন অগ্রসৈনিক ছিলেন। তার ভাবনার পুরোটা জুড়ে ছিল চট্টগ্রামের উন্নয়ন। পরিকল্পিত নগরায়ণ করতে তিনি সর্বদা সোচ্চার ছিলেন। তার মৃত্যুতে জাতি একজন মেধাবী সন্তানকে হারালো।

শিক্ষা উপমন্ত্রী মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবার পরিজনের প্রতি সমবেদনা জানান।

সাদার্ন ইউনিভার্সিটির শোক

সাদার্ন  ইউনিভার্সিটির উপ-উপাচার্য ও সিভিল ইঞ্জিনিয়ারিং (পুরকৌশল) বিভাগের প্রধান প্রকৌশলী প্রফেসর এম আলী আশরাফ এর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন সাদার্ন ইউনিভার্সিটি কর্তৃপক্ষ। শোকবার্তায় সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ এর উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা, ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান খলিলুর রহমান, উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান, ট্রাস্টি বোর্ডের সদস্য, বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধান, শিক্ষক ও কর্মকর্তারা মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।  

তারা বলেন, এম আলী আশরাফ এর মৃত্যুতে আমরা হারালাম একজন পথপ্রদর্শক, জ্ঞান প্রদীপ ও বিশিষ্ট ব্যক্তিকে। সাদার্ন ইউনিভার্সিটির অগ্রযাত্রায় মহান এ শিক্ষকের অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। এমন এক উজ্জ্বল নক্ষত্রকে হারিয়ে পুরো সাদার্ন পরিবার শোকাহত।  

উল্লেখ্য, সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র ভারপ্রাপ্ত উপ-উপাচার্য হিসেবে ২০১৬ সালের ৭ আগস্ট যোগদান করেন পুরকৌশল বিভাগের প্রধান অধ্যাপক আলী আশরাফ। একইসঙ্গে তিনি সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। এর আগে ২০১৪ সালে তিনি সাদার্ন ইউনিভার্সিটিতে সিভিল ইঞ্জিনিয়ার বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব নেন। তিনি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও দীর্ঘদিন ধরে অ্যাডজাঙ্কট ফ্যাকাল্টি হিসেবে কাজ করেছেন। বিভিন্ন গবেষণামূলক কর্মকাণ্ডে তার অবদান অনস্বীকার্য। তার গবেষণামূলক প্রকাশনা দেশ-বিদেশে সমাদৃত।

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, মার্চ ০৭, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa