ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

৩০০০ শিক্ষার্থীর ডাটাবেজ নিয়ে ‘স্মার্ট ওয়েবসাইট’ মহিলা কলেজের

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১১ ঘণ্টা, মার্চ ১, ২০২১
৩০০০ শিক্ষার্থীর ডাটাবেজ নিয়ে ‘স্মার্ট ওয়েবসাইট’ মহিলা কলেজের

চট্টগ্রাম: তিন হাজার শিক্ষক-শিক্ষার্থীর ডাটাবেজ নিয়ে ‘স্মার্ট ওয়েবসাইট’ তৈরি করেছে নগরের এনায়েত বাজার মহিলা কলেজ।

শিক্ষাপ্রতিষ্ঠানটির কর্মকর্তারা বলছেন, চট্টগ্রামে বেসরকারি কলেজ পর্যায়ে শিক্ষক-শিক্ষার্থীর ডাটাবেজ নিয়ে ওয়েবসাইট তৈরির এটিই প্রথম উদ্যোগ।

নেটিজেন আইটি লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান এ স্মার্ট ওয়েবসাইটটি তৈরি করেছে।

সোমবার (১ মার্চ) বিকেলে মহিলা কলেজের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে এ ওয়েবসাইটের উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের গভর্নিং বডির সভাপতি ও চিটাগাং চেম্বার অব কর্মাসের সভাপতি মো. মাহবুবুল আলম।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. আওরঙ্গজেব ও কলেজ গর্ভনিং বডির সদস্য জামশেদুল আলম চৌধুরী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।   

শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারির ছবিসহ সর্ম্পূণ তথ্য (ডাটাবেজ), উপস্থিতি ও অনুপস্থিতির তালিকা, অভ্যন্তরীণ পরীক্ষার ফলাফল প্রকাশ ও মূল্যায়ন, শিক্ষার্থীরা ঘরে বসে বিকাশ/শিওর ক্যাশ/ নগদের মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ২৪ ঘন্টা ফি পরিশোধ করতে পারবে, কলেজের আয় ও ব্যয় হিসাব, ই-লাইব্রেরি সেবা, ঘরে বসে ক্লাস রুটিন প্রাপ্তি, কলেজ সংক্রান্ত সকল ধরনের বিজ্ঞাপ্তি পাবে শিক্ষক-শিক্ষার্থীরা।

মহিলা কলেজ চট্টগ্রামের অধ্যক্ষ তহুরীন সবুর বাংলানিউজকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন শিক্ষা প্রতিষ্ঠান ব্যবস্থাপনাকে আধুনিকীকরণ করা। আর এ স্বপ্নকে বাস্তবায়নের লক্ষ্যে চট্টগ্রাম মহিলা কলেজে চালু হয়েছে ‘স্মার্ট ওয়েব সাইট’। মুজিববর্ষ উপলক্ষ্যে কলেজের নিজস্ব অর্থায়নে এ ওয়েব সাইট তৈরি করা হয়েছে।  

তিনি আরও বলেন, যদি কোন শিক্ষার্থী কলেজে অনুপস্থিত থাকে তাহলে অভিভাবকের কাছে অনুপস্থিতির এসএমএস চলে যাবে। যদি শিক্ষার্থী উপস্থিত থাকে সেটিও তার পরিবারকে নিশ্চিত করবে এ ওয়েবসাইট। শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টিকে অনেক বেশি গুরুত্ব দেওেয়া হচ্ছে যাতে এ ওয়েবসাইটে বহিরাগত কেউ প্রবেশ করে শিক্ষার্থী সংশ্লিষ্ট কোন তথ্য নিতে না পারে।   

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, মার্চ ০১, ২০২১
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।