ঢাকা, বৃহস্পতিবার, ১৯ ফাল্গুন ১৪২৭, ০৪ মার্চ ২০২১, ১৯ রজব ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

লালদিয়ার চরে বন্দরের উচ্ছেদ অভিযান শিগগির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২১
লালদিয়ার চরে বন্দরের উচ্ছেদ অভিযান শিগগির বন্দরের উচ্ছেদ অভিযান শুরুর আগেই অনেকে নিজ উদ্যোগে অন্যত্র সরে যাচ্ছেন।

চট্টগ্রাম: হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের করা রিটের বিপরীতে উচ্চআদালতের নির্দেশে পতেঙ্গায় কর্ণফুলী লালদিয়ার চরের অবৈধ স্থাপনা উচ্ছেদে শিগগির অভিযান পরিচালনা করবে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। ইতিমধ্যে ওই এলাকায় ওয়াসা, বিদ্যুৎ ও গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

অনেকে নিজ উদ্যোগে অন্যত্র চলে যেতে দেখা গেছে।  

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের সভাপতি অ্যাডভোকেট মনজিল মোরসেদ মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) বাংলানিউজকে বলেন, সর্বশেষ লালদিয়ার চরের ২১ জন অধিবাসী পিটিশন দায়ের করে মামলার পক্ষভুক্ত হওয়ার এবং পুনর্বাসন না করা পর্যন্ত উচ্ছেদ প্রক্রিয়া স্থগিত করার আবেদন জানান। এ বিষয়ে শুনানি শেষে মহামান্য আদালত কোনো স্থগিতাদেশ দেননি। তাই উচ্ছেদে আর বাধা রইল না।  

বন্দর সূত্রে জানা গেছে, লালদিয়ার চর থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদে সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে। বন্দরের নির্বাহী ম্যাজিস্ট্রেটের পাশাপাশি দায়িত্ব পালনের জন্য জেলা প্রশাসন থেকে পাঁচজন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ১০০ র্যা ব সদস্য, ৫০ মহিলা পুলিশসহ ২০০ পুলিশ, ১০০ আনসার সদস্য চাওয়া হয়েছে। প্রস্তুত রাখা হচ্ছে প্রয়োজনীয় বুলডোজার, যন্ত্রপাতি ও শ্রমিক।  

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বাংলানিউজকে বলেন, উচ্চ আদালতের নির্দেশে শিগগির পতেঙ্গায় কর্ণফুলী নদীর লালদিয়ার চর থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চালাবে বন্দর। ইতিমধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অবৈধ স্থাপনায় ওয়াসা, বিদ্যুৎ ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে। সর্বশেষ মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) একটি রিট পিটিশনের শুনানিও উচ্ছেদের অনুকূলে গেছে।   

বাংলাদেশ সময়: ২২২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২১
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa