ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পোস্টার কুড়িয়ে ‘লেখার খাতা’ বানাচ্ছে বিদ্যানন্দ 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২১
পোস্টার কুড়িয়ে ‘লেখার খাতা’ বানাচ্ছে বিদ্যানন্দ  পোস্টার সংগ্রহ করছেন বিদ্যানন্দের স্বেচ্ছাসেবকরা। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: একসময় যে পোস্টার ছেঁড়া নিয়ে তুলকালাম হতো, সেই পোস্টার গাড়ির সঙ্গে লেগে ছিঁড়ছে, কুয়াশায় ভিজে ঝরছে। নোংরা করছে সড়ক, অলিগলি, ফুটপাত।

তৈরি হচ্ছে টনে টনে আবর্জনা। আর সেই বর্জ্যকে সম্পদে পরিণত করছেন বিদ্যানন্দের স্বেচ্ছাসেবকরা।
পোস্টার কুড়িয়ে গরিব, অসহায় শিশুদের ‘লেখার খাতা’ তৈরির কাজ শুরু করেছেন তারা।

বিদ্যানন্দের ইউনিফর্ম পরা একদল স্বেচ্ছাসেবককে নগরের বিভিন্ন স্থানে দেখা গেছে পোস্টার কুড়িয়ে গাড়িতে তুলতে।  

বিদ্যানন্দের সমন্বয়কারী সালমান খান ইয়াসিন বাংলানিউজকে জানান, চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে পরিত্যক্ত হওয়া পোস্টারগুলো সংগ্রহে দুই দিনের কর্মসূচির প্রথম দিনে বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) সকাল আটটা থেকে পাহাড়তলী, জামালখান, চেরাগিপাহাড়সহ বিভিন্ন স্পটে পোস্টার সংগ্রহ করছি আমরা। দুইটি গাড়িতে ২০ জন স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করছেন। আশাকরি, রাতে গাড়ি চলাচল কমে গেলে আমরা বেশি বেশি পোস্টার সংগ্রহ করতে পারব আশাকরি।  

তিনি জানান, পোস্টার সংগ্রহের পর গাড়িতেই স্বেচ্ছাসেবকরা টাঙানোর সূতা, রশি ইত্যাদি রোল করে ফেলেন। এরপর পোস্টারগুলো মা ও শিশু হাসপাতাল সংলগ্ন বিদ্যানন্দের স্টোরে নিয়ে ফিল্টার করে যেগুলো লেখার উপযোগী সেগুলো আলাদা করা হচ্ছে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের পর যে পোস্টার আমরা সংগ্রহ করেছিলাম তা দিয়ে ২০ হাজার লেখার খাতা বানানো সম্ভব হয়েছিল। যে খাতাগুলো বিদ্যানন্দের অনাথালয়ের শিশুসহ পথশিশুদের পড়াশোনার কাজে ব্যবহৃত হচ্ছে।

এবার চসিক নির্বাচন অংশগ্রহণকারী প্রায় সব প্রার্থী পোস্টার ছাপালেও ব্যতিক্রমী নির্বাচন করেছেন ২১ নম্বর জামালখান ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী শৈবাল দাশ সুমন। তিনি পরিবেশ সুরক্ষায় পোস্টার না ছাপিয়ে এ খাতের টাকা ক্যান্সার আক্রান্ত রোগীদের দেওয়ার ঘোষণা দেন।  

 বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২১
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।