ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

রাঙ্গুনিয়ায় তিন বনকর্মীকে মারধর, থানায় মামলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২১
রাঙ্গুনিয়ায় তিন বনকর্মীকে মারধর, থানায় মামলা বন বিভাগের জায়গায় অবৈধ স্থাপনা। ফাইল ছবি

চট্টগ্রাম: বন বিভাগের জায়গায় বেআইনিভাবে স্থাপনা নির্মাণের সময় বাধা দেওয়ায় রাঙ্গুনিয়ায় তিন বনকর্মীকে মারধর করেছে জনৈক ভিক্ষুর অনুসারীরা।
সোমবার (১৮ জানুয়ারি) সকালে পদুয়া ইউনিয়নের ফলাহারিয়া এলাকায় শতাধিক একর বনের জায়গা দখল করে গড়ে তোলা জ্ঞানশরণ মহাঅরণ্য বৌদ্ধবিহারে আবারও স্থাপনা নির্মাণের সময় বাধা দিতে গেলে এ হামলার ঘটনা ঘটে।

 

হামলায় আহত হন রাঙ্গুনিয়ার খুরুশিয়া বনবিট কর্মকর্তা শাহ আলম হাওলাদার (৫৫), বন প্রহরী আলী আকবর খান (৩৫) ও আবু তাহের (৫৪)।  এ ঘটনায় রাঙ্গুনিয়া থানায় অভিযোগ দায়ের করেছে বন বিভাগ।

 

রাঙ্গুনিয়ার খুরুশিয়া বন রেঞ্জ কর্মকর্তা আশরাফুল ইসলাম জানান, জোর করে অবৈধভাবে সংরক্ষিত বনের জায়গা দখল করে বৌদ্ধ ভিক্ষু শরণাংকর থের জ্ঞানশরণ মহাঅরণ্য বৌদ্ধ বিহার গড়ে তুলেছেন। তার বিরুদ্ধে বনবিভাগ প্রায় ডজন খানেক মামলা করেও অবৈধ দখল ঠেকানো যাচ্ছে না।  

তিনি আইন আদালতের তোয়াক্কা না করে দখল চালিয়ে যাচ্ছেন। কিন্তু বার বার মামলা এবং তার দখল প্রক্রিয়ায় বাধা দিতে গেলে তিনি একাধিকবার বন কর্মকর্তাদের ওপর হামলা চালিয়েছেন। এবার তার অনুসারীদের দিয়ে জ্ঞানশরণ মহাঅরণ্যে স্থাপনা নির্মাণের চেষ্টা চালালে সকালে সংরক্ষিত বনের জায়গায় পুনরায় স্থাপনা নির্মাণে বাধা দেওয়ায় প্রথমে অকথ্য ভাষায় গালাগাল এবং পরবর্তীতে সংঘবদ্ধ হয়ে বনকর্মীদের ওপর হামলা চালায় শরণাংকর থের’র অনুসারীরা। দেশি অস্ত্রশস্ত্র নিয়ে তারা তিন বনকর্মীকে মারধর করেন। এ সময় বনকর্মীদের ইউনিফর্ম ও নেইম প্লেটসহ পরনের কাপড়ও ছিঁড়ে দেন। আহত বনকর্মীরা রাঙ্গুনিয়া উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসা নিয়েছেন।  

খুরুশিয়া বনবিট কর্মকর্তা শাহ আলম হাওলাদার বলেন, বনকর্মীদের ওপর হামলার খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ গিয়ে ইট ও ইটের খোয়া জব্দ করলেও স্থাপনা নির্মাণের জন্য আনা সিমেন্ট ছিনিয়ে নিয়ে যায় শরণাংকরের অনুসারীরা।

রাঙ্গুনিয়া থানার ওসি (তদন্ত) মাহবুব মিল্কি ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বনকর্মীদের ওপর হামলার ঘটনায় বন বিভাগের লিখিত অভিযোগের প্রেক্ষিতে মামলা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২০
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।