ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইউজিসির বার্ষিক প্রতিবেদন: আন্তর্জাতিক মানে সিআইইউ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২১
ইউজিসির বার্ষিক প্রতিবেদন: আন্তর্জাতিক মানে সিআইইউ ফাইল ছবি।

চট্টগ্রাম: শিক্ষক-শিক্ষার্থী অনুপাতের আন্তর্জাতিক মান বজায় থাকায় তারুণ্যমুখর বিদ্যাপীঠ চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) শিক্ষা কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।
 
সর্বশেষ ইউজিসির ৪৬তম বার্ষিক প্রতিবেদনে সিআইইউর পাঠদান পদ্ধতি, গুণগত শিক্ষা ও ক্যাম্পাসের শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিয়ে এ সন্তোষ প্রকাশ করা হয়।

১৫ জানুয়ারি এ বিষয়ে ইউজিসির প্রতিবেদন ও তালিকা প্রকাশিত হয়েছে।  

একটি মডেল বিশ্ববিদ্যালয় হিসেবে ইতোমধ্যে দেশে ও দেশের বাইরে ব্যাপক প্রশংসা কুড়িয়েছে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (সিআইইউ)।

বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠানটির উপাচার্য পদে দায়িত্ব পালন করছেন শিক্ষাবিদ ড. মাহফুজুল হক চৌধুরী। পড়ালেখার পাশাপাশি সৃষ্টিশীল নানান কর্মকাণ্ডেও সাফল্য বয়ে আনছেন এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।  

ইউজিসির ৪৬তম বার্ষিক প্রতিবেদনে চট্টগ্রামের শিক্ষাপ্রতিষ্ঠান সিআইইউ’র বিষয়ে বলা হয়েছে, উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে আন্তর্জাতিক মান অনুযায়ী প্রতি ২০ জন শিক্ষার্থীর জন্য একজন করে শিক্ষক থাকতে হয়। যা চট্টগ্রামের বেসরকারি বিশ্ববিদ্যালয় সিআইইউ এই অনুপাত বজায় রাখতে সক্ষম হয়েছে। প্রতিবেদনে মানদণ্ড বজায় রাখতে ৪৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্যর্থ হয়েছে বলেও তুলে ধরা হয়।  

সিআইইউর উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী মানসম্পন্ন শিক্ষা ছড়িয়ে দেওয়ার স্বপ্ন বাস্তবায়নে প্রতিষ্ঠানটি নিরলস কাজ করে যাচ্ছে বলে উল্লেখ করেন।  

তিনি বলেন, গবেষণা কার্যক্রম বৃদ্ধি করার পাশাপাশি শিক্ষার মানোন্নয়নে অধিক নজর রয়েছে আমাদের। নিয়ম-শৃঙ্খলা, বিধিবিধান, সততা ও নিষ্ঠার সঙ্গে এই প্রতিষ্ঠান এগিয়ে চলেছে বলে মন্তব্য করেন তিনি।  

উল্লেখ্য, বর্তমানে সিআইইউতে বিজনেস স্কুল, স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস ও স্কুল অব ল’ প্রোগ্রামের অধীনে রয়েছে একাধিক সাবজেক্ট।  

রয়েছে ইনস্টিটিউট অব গভর্নেন্স, ডেভেলপমেন্ট অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিস (আইজিডিআইএস), ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি), সেন্টার ফর এক্সিলেন্স ইন টিচিং অ্যান্ড লার্নিং (সিইটিএল), সিআইইউ জার্নালসহ একাধিক ইন্সটিটিউট ও উচ্চমানের কমিটি।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।