ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শহীদ জায়া মুশতারী শফী’র  জন্মদিন আজ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৯ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২১
শহীদ জায়া মুশতারী শফী’র  জন্মদিন আজ বেগম মুশতারী শফী

চট্টগ্রাম: সাহিত্যিক, উদ্যোক্তা ও নারী নেত্রী শহীদ জায়া বেগম মুশতারী শফী’র ৮২তম জন্মদিন আজ শুক্রবার (১৫ জানুয়ারি)।

মুশতারী শফী ১৯৩৮ সালের ১৫ জানুয়ারি তৎকালীন ব্রিটিশ ভারতের পশ্চিমবঙ্গে জন্মগ্রহণ করেন।

পৈতৃক নিবাস ফরিদপুর জেলায়। পিতার কর্মস্থল ছিল কলকাতায়।

মুশতারী শফী মুক্তিযুদ্ধবিষয়ক বেশ কিছু গ্রন্থ রচনা করেন। যার মধ্যে উল্লেখযোগ্য- মুক্তিযুদ্ধে চট্টগ্রামের নারী, চিঠি, জাহানারা ইমামকে এবং স্বাধীনতা আমার রক্তঝরা দিন। অন্যান্য গ্রন্থের মধ্যে রয়েছে- ভ্রমণ কাহিনী ‘আমি সুদূরের পিয়াসী’, স্মৃতিচারণমূলক গ্রন্থ ‘স্মৃতিতে অমলিন যারা’, মুক্তিযুদ্ধ বিষয়ক ছোটগল্পের সংকলন ‘দুটি নারী ও একটি মুক্তিযুদ্ধ’, ‘মুক্তিযুদ্ধের গল্প’, ‘একুশের গল্প’ প্রভৃতি।

১৯৬০ এর দশকে তিনি চট্টগ্রামে ‘বান্ধবী সংঘ’ নামে নারীদের একটি সংগঠন প্রতিষ্ঠা করেন। এ সংগঠন থেকে তিনি ‘বান্ধবী’ নামে একটি নিয়মিত পত্রিকা প্রকাশ করেন ও ‘মেয়েদের প্রেস’ নামে একটি ছাপাখানা চালু করেন। তিনি উদীচী চট্টগ্রাম ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সঙ্গেও যুক্ত।

মুশতারী শফী দন্ত চিকিৎসক ডা. মোহাম্মদ শফীর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। এই দম্পতির সাত সন্তান। ১৯৭১ সালের এপ্রিলে স্বাধীনতা যুদ্ধের সময় মোহাম্মদ শফি ও তার ছোট ভাই এহসান পাকিস্তানি সেনাবাহিনীর হাতে নিহত হন। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র প্রতিষ্ঠায় শফী পরিবার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অনন্য ভূমিকা পালনের জন্য মুশতারী শফীকে বাংলা একাডেমি কর্তৃক ২০১৬ সালে ‘ফেলোশিপ’ প্রদান করা হয়।

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।