ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রাম বন্দরে স্থানীয়দের চাকরি দেয়ার উদ্যোগ নেবেন শাহাদাত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৭ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২১
চট্টগ্রাম বন্দরে স্থানীয়দের চাকরি দেয়ার উদ্যোগ নেবেন শাহাদাত

চট্টগ্রাম: মেয়র নির্বাচিত হলে চট্টগ্রাম বন্দরে স্থানীয়দের চাকরি দেয়ার জন্য উদ্যোগ নেবেন বলে জানিয়েছেন সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির প্রার্থী ডা. শাহাদাত হোসেন।  

বুধবার (১৩ জানুয়ারি) নগরের ৩৬ নম্বর গোসাইলডাঙ্গা এবং ৩৮ নম্বর দক্ষিণ মধ্যম হালিশহর ওয়ার্ডে গণসংযোগকালে তিনি এসব কথা বলেন।

ডা. শাহাদাত হোসেন বলেন, চট্টগ্রাম বন্দর প্রতিষ্ঠাকালে ও সম্প্রসারণের সময় বিভিন্নভাবে স্থানীয়দের জমি অধিগ্রহণ করা হয়েছিল। দেশের স্বার্থে বন্দরের জন্য অনেকে নিজেদের বসতবাড়ি ফসলি জমি ছাড়তে হয়েছে।

এতে করে বন্দর এলাকার স্থায়ী বাসিন্দারা ক্ষতিগ্রস্থ হয়েছে। অথচ এখনও বন্দর এলাকার সুশিক্ষিত হাজার হাজার যুবক বেকার।

‘এই বেকারত্বের কারণে স্থানীয় যুবকরা বিভিন্ন অসামাজিক কার্যকলাপে লিপ্ত হয়ে পরিবারের বোঝা হয়ে দাঁড়িয়েছে। বন্দরে স্থানীয় সুশিক্ষিত লোকের চাকরির কোনও কোটা নেই। আমি মেয়র নির্বাচিত হলে চট্টগ্রাম বন্দরে স্থানীয় বাসিন্দাদের অগ্রাধিকারের ভিত্তিতে নিয়োগের উদ্যোগ গ্রহণ করবো’ বলেন শাহাদাত।

তিনি বলেন, নিমতলা থেকে পতেঙ্গা সমুদ্র সৈকত পর্যন্ত বিশেষায়িত কোনও হাসপাতাল নেই। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের যে হাসপাতাল আছে তাতে স্থানীয় বাসিন্দারা কোনো ধরণের চিকিৎসা পায় না। নির্বাচিত হলে সিটি করপোরেশনের অধীনে বিশেষায়িত হাসপাতাল করার উদ্যোগ গ্রহণ করবো।

শাহাদাত হোসেন বলেন, নগরের প্রধান সমস্যা হচ্ছে জলাবদ্ধতা। বিশেষ করে গোসাইলডাঙ্গা, মুনির নগর, দক্ষিণ মধ্যম হালিশহরসহ বিভিন্ন এলাকা জোয়ারের পানিতে এবং সামান্য বৃষ্টিপাত হলেই ডুবে যায়। তখন নগরবাসীকে চরম দুর্ভোগ পোহাতে হয়। জলাবদ্ধতা নিরসনে দীর্ঘমেয়াদী মহাপরিকল্পনা করে কার্যকর পদক্ষেপ গ্রহণ করবো।

তিনি বলেন, বন্দর ও ইপিজেড এলাকায় বিপুল সংখ্যক গার্মেন্টস শ্রমিক বসবাস করে। তাদের মধ্যে ৬০ শতাংশ ভাড়াটিয়া। নিন্ম আয়ের এসব শ্রমিকদের যাতায়াত এবং আবাসন সংকট রয়েছে। পর্যাপ্ত গণপরিবহনের ব্যবস্থাসহ আবাসন সংকট নিরসন করে ভাড়াটিয়াদের স্বার্থ রক্ষায় কাজ করবো।

পথসভায় অংশ নিয়ে চট্টগ্রাম মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাসেম বক্কর বলেন, যেখানেই গণসংযোগে যাচ্ছি ধানের শীষের পক্ষে জনগণের ব্যাপক সাড়া পাচ্ছি। সাধারণ মানুষের এই অগ্রযাত্রা কেউ দমিয়ে রাখতে পারবে না। ২৭ জানুয়ারি ভোটকেন্দ্রে নিজেদের ভোটাধিকার প্রয়োগ ও রক্ষায় ঐক্যবদ্ধ হতে হবে।  

উপস্থিত ছিলেন- মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক এম এ আজিজ, ইয়াছিন চৌধুরী লিটন, আহ্বায়ক কমিটির সদস্য গাজী সিরাজ উল্লাহ, মঞ্জুর আলম চৌধুরী মঞ্জু, মহানগর বিএনপির সাবেক সহ-সাধারণ সম্পাদক শামসুল আলম প্রমুখ।

বাংলাদেশ সময়: ২৩২০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২০
জেইউ/এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।