ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের অভিযানে করুণ চিত্র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২১
ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের অভিযানে করুণ চিত্র অভিযানের চিত্র

চট্টগ্রাম: জীবন রক্ষাকারী ওষুধ, খাদ্যপণ্য থেকে শুরু করে চিংড়ি। অসচেতন ভোক্তারা ঠকছেন প্রতিনিয়ত।

নিম্নমানের অনিবন্ধিত ওষুধ বিক্রি হচ্ছে ফার্মেসিতে। চিংড়ির ওজন বাড়াতে পুশ করা হচ্ছে জেলি।
কেকসহ বেকারি পণ্যে নেই মেয়াদ, নেই মোড়কে মুদ্রিত ওজনের সমপরিমাণ পণ্য। খাবারে ব্যবহার করা হচ্ছে অননুমোদিত, অস্বাস্থ্যকর টেক্সটাইল কালার।

রোববার (১০ জানুয়ারি) নগরের পাঁচলাইশ, হালিশহর, ডবলমুরিং ও বন্দর থানা এলাকায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের অভিযানে এমন করুণ চিত্র ধরা পড়ে।  

এপিবিএন ৯ ও  মধ্যম হালিশহর ফাঁড়ি পুলিশের সহায়তায় পরিচালিত অভিযানে নেতৃত্ব দেন অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ্, সহকারী পরিচালক (মেট্রো) পাপীয়া সুলতানা লীজা ও চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান।     

অভিযানে ৬টি ব্যবসাপ্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর বিভিন্ন ধারায় ৯৩ হাজার টাকা প্রশাসনিক জরিমানা করা হয়েছে। মেয়াদোত্তীর্ণ কেক, জেলিযুক্ত চিংড়িং, অননুমোদিত রং ও অনিবন্ধিত ওষুধ ধ্বংস করা হয়।

মুহাম্মদ হাসানুজ্জামান বাংলানিউজকে জানান, পাঁচলাইশ থানার সানমার ওশান সিটির মম'স ইয়াম ফাস্টফুডকে অননুমোদিত ফ্লেভার ও রং ব্যবহার, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য উৎপাদন, একই ফ্রিজে কাঁচা মাংসের সঙ্গে রান্না করা খাদ্য সংরক্ষণ করায় ৮ হাজার টাকা জরিমানাসহ অননুমোদিত রং ও ফ্লেভার ধ্বংস করা হয়। কিংস বার্গারকে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য উৎপাদন ও একই ফ্রিজে কাঁচা মাংসের সঙ্গে অন্যান্য খাদ্যদ্রব্য সংরক্ষণ করায় ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।  

হালিশহর থানার রূপসা ফুডকে উৎপাদিত খাদ্যপণ্য ময়লাযুক্ত স্থানে সংরক্ষণ করা, দই ও ফিরনিতে উৎপাদনের তারিখ ও মেয়াদ না দেওয়ায় ২০ হাজার টাকা, ডবলমুরিং থানার দেওয়ানহাট মোড়ের নেহা ফার্মেসিকে অনিবন্ধিত ওষুধ সংরক্ষণ করায় ১৫ হাজার টাকা, নিউ মডেল ফুড অ্যান্ড ডিপার্টমেন্টাল শপকে মোড়কে ৮০০ গ্রাম লিখে ৭০০ গ্রাম বিস্কুট দেওয়া এবং মেয়াদোত্তীর্ণ কেক সংরক্ষণ করায় ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।  

বন্দর থানার কলসি দীঘির পাড় বাজারের রফিকুলের মাছের দোকানকে জেলিযুক্ত (সিলিকা জেল) চিংড়ি বিক্রয় করায় ২০ হাজার টাকা জরিমানাসহ প্রায় ৩২ কেজি জেলিযুক্ত চিংড়ি ধ্বংস করা হয়।  

জনস্বার্থে এ কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানান মুহাম্মদ হাসানুজ্জামান।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২১
এআর/টিসি  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।