ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বঙ্গবন্ধুর জন্ম না হলে বাঙালি স্বাধীন হতো না: চবি উপাচার্য 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২১
বঙ্গবন্ধুর জন্ম না হলে বাঙালি স্বাধীন হতো না: চবি উপাচার্য  ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: বিশ্বনেতা বঙ্গবন্ধু শুধু বাঙালি জাতির জন্য নয়, বিশ্বের নিপীড়িত-নির্যাতিত গণমানুষের মুক্তির পথপ্রদর্শক। তাই তিনি বিশ্বনেতা শেখ মুজিব।

যাঁর জন্ম না হলে বাঙালি জাতির স্বাধীনতা অর্জন হতো না।

রোববার (১০ জানুয়ারি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর সময় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার এসব কথা বলেন।

 

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দীপ্ত কণ্ঠের আহ্বানে সাড়া দিয়ে বাঙালি জাতি মহান মুক্তি সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে দেশকে হানাদারমুক্ত করেছিল। আর এই দীর্ঘ নয় মাস স্বৈরাচার পাকিস্তান কারাগারে বন্দিদশায় জীবন-মৃত্যুর মুখোমুখি সময় পার করেন জাতির এ মহাপুরুষ।  

তিনি বলেন, স্বাধীনতাকামী বাঙালি এবং বিশ্বনেতাদের চাপের মুখে কারাগার থেকে মুক্ত হয়ে ১৯৭২ সালের ১০ জানুয়ারি রাজনীতির এই মহাকবি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের মাটিতে পা রেখে বীর বাঙালির হাজার বছরের কাঙ্ক্ষিত বিজয়কে পূর্ণতা দেন।  

চবি উপাচার্য মহান মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে বঙ্গবন্ধুর স্বপ্নের অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, মানবিক সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ থেকে দেশের উন্নয়ন-অগ্রগতিতে দৃশ্যমান ভূমিকা রাখার আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২১।
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।