ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দেশপ্রিয়র স্মৃতি রক্ষায় জাদুঘর স্থাপনের দাবি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২১
দেশপ্রিয়র স্মৃতি রক্ষায় জাদুঘর স্থাপনের দাবি যাত্রামোহন সেনগুপ্তের বাড়ি অধিগ্রহণ করে জাদুঘর করার দাবিতে সমাবেশ। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম নায়ক যাত্রামোহন সেনগুপ্তের বাড়িটি সরকার অধিগ্রহণ করে তা স্মৃতি জাদুঘর করার দাবি জানানো হয়েছে এক নাগরিক সমাবেশ থেকে। বৃহস্পতিবার (০৭ জানুয়ারি) বিকেলে নগরের চেরাগি পাহাড় মোড়ে নাগরিক সংগঠন পিপলস ভয়েস এবং চট্টগ্রাম বিপ্লব ও বিপ্লবী স্মৃতি সংরক্ষণ পরিষদ আয়োজিত সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

পিপলস ভয়েসের সভাপতি শরিফ চৌহানের সভাপতিত্বে ও সাংবাদিক প্রীতম দাশের সঞ্চালনায় অনুষ্ঠিত নাগরিক সমাবেশে বক্তারা বলেন, ব্রিটিশবিরোধী আন্দোলনের স্মৃতিধন্য জায়গাটি ভূমিদস্যুরা ভুয়া দলিল তৈরি করে দখলের পাঁয়তারা করছে। যাত্রামোহন সেনগুপ্ত ও তাদের পরিবারের সদস্যদের অবিভক্ত ভারত থেকে স্বাধীন বাংলাদেশের বিভিন্ন আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

 

তারা বলেন, বিভিন্ন সমযে রহমতগঞ্জের ওই ভবনে বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিদের পায়ের ধূলায় ধন্য হয়েছে। আমরা এ গুরুত্বপূর্ণ এবং ঐতিহাসিক স্থাপনা রক্ষায় সরকারের হস্তক্ষেপ কামনা করছি। এ বাড়ি যাদের স্মৃতিতে ধন্য তারা বিভাগপূর্ব ভারতবর্ষের রাজনীতির অন্যতম কর্ণধার ছিলেন। এটি চট্টগ্রামসহ ভারতীয় উপমহাদেশের রাজনৈতিক ইতিহাসের ঐতিহ্য হিসেবে বিবেচিত। সরকারের সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীনে এ স্থান সংরক্ষণ করে সেখানে বিপ্লবীদের স্মৃতিরক্ষায় জাদুঘর স্থাপনের দাবি জানান তারা।  

সমাবেশ থেকে ঐতিহাসিক বাড়িটি গুঁড়িয়ে দেয়ার সঙ্গে যুক্ত ব্যক্তিদের অবিলম্বে গ্রেফতার করে আইনের আওতায আনার দাবিও জানানো হয়।  

বক্তব্য দেন মুক্তিযোদ্ধা ও গবেষক ডা. মাহফুজুর রহমান, সিপিবি চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক অধ্যাপক অশোক সাহা, নাট্যজন প্রদীপ দেওয়ানজী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক হোসাইন কবীর, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক শুকলাল দাশ, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক রাশেদ হাসান, সাংস্কৃতিক সংগঠক সুনীল ধর, আবৃত্তি সমন্বয় পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক দেবাশীষ রুদ্র।  

উপস্থিত ছিলেন গণমুক্তি ইউনিয়নের নেতা নজরুল ইসলাম, ন্যাপ নেতা মিটুল দাশগুপ্ত, খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটির কবি আশীষ সেন ও মোরশেল আলম, সেক্টরস কমান্ডার ফোরামের চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বেদারুল আল চৌধুরী, প্রীতিলতা স্মৃতিরক্ষা কমিটি পাহাড়তলীর আহবাযক মহিন উদ্দিন, ওয়ার্কার্স পার্টি চট্টগ্রাম জেলা কমিটির সদস্য অধ্যাপক শিবু দাশ, পিপলস ভয়েসের সাধারণ সম্পাক আতিকুর রহমান, বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা চট্টগ্রামের সভাপতি মো. সাজ্জাদ হোসেন, যুবমৈত্রীর চট্টগ্রাম জেলা কমিটির মোহাম্মদ মহসিন ও খোকন মিয়া, সংগঠক সৌরভ বড়ুয়া, নজরুল ইসলাম মান্না, নাসরিন খানম, সংগঠক এম শাহাদাত নবী খোকন, ছাত্রমৈত্রী চট্টগ্রাম জেলার আহবায়ক আলাউদ্দিন, যুগ্ম আহবায়ক ইয়াকুব সাজু, চট্টগ্রাম কলেজ ছাত্রলীগ সভাপতি মাহমুদুল করিম, অমর-সাত্তার পাঠাগারের সংগঠক অমিতাভ সেন, খেলাঘর সংগঠক রুবেল দাশ প্রিন্স প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২০
জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।