ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শুল্কমুক্ত তুলার চালানে ১ কোটি ৪০ লাখ টাকার শুল্কফাঁকির চেষ্টা 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২১
শুল্কমুক্ত তুলার চালানে ১ কোটি ৪০ লাখ টাকার শুল্কফাঁকির চেষ্টা  শুল্কমুক্ত কাঁচা তুলা আমদানির ঘোষণায় আমদানি হয়েছে উচ্চ শুল্কের সোফার কাপড়

চট্টগ্রাম: শুল্কমুক্ত কাঁচা তুলা আমদানির ঘোষণায় উচ্চ শুল্কের সোফার কাপড় আমদানির একটি চালান আটক করেছেন কাস্টমস কর্মকর্তারা। ওই চালানে ১ কোটি ৪০ লাখ টাকার শুল্কফাঁকির অপচেষ্টা হয়েছে।

 

কাস্টম হাউস সূত্রে জানা গেছে, নগরের কোতোয়ালী থানাধীন জুবিলি  রোডের আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স ইএন এন্টারপ্রাইজ চীন থেকে ৪০ ফুট দীর্ঘ ২টি কনটেইনারে ৪০ হাজার ৫০০ কেজি কাঁচা তুলা ঘোষণা দিয়ে কাস্টম প্রক্রিয়া সম্পন্ন করে খালাস পর্যায়ে ডেলিভারির জন্য এসহাক ব্রাদার্স কনটেইনার ডিপোতে নিয়ে যায়। এ চালানের বিল অব এন্ট্রি নম্বর (সি-১৫০২০), তারিখ ৪ জানুয়ারি ২০২১।

 

বুধবার (০৬  জানুয়ারি) রাত ১১টার সময় আমদানিকারকের মনোনিত সিঅ্যান্ডএফ প্রগতি কার্গো সার্ভিসের প্রতিনিধি গোপনে কনটেইনার খুলে পণ্য ট্রাকে লোড করা অবস্থায় কাস্টমস কর্মকর্তারা পণ্য চালানটি আটক করেন। চালানটিতে শূন্য শুল্কের কাঁচা তুলার পরিবর্তে উচ্চ শুল্কের (৮৯ শতাংশ) সোফা ফেব্রিকস পাওয়া যায়। প্রাথমিক তথ্যমতে, আমদানিকারকের  অসত্য ঘোষণার ফলে অনুমানিক  ১ কোটি ৪০ লাখ টাকা রাজস্ব ফাঁকির অপচেষ্টা হয়েছিল।  

কাস্টম হাউসের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিচার্স (এআইআর) শাখার সহকারী কমিশনার রেজাউল করিম বাংলানিউজকে জানান, এ ঘটনায় আমদানিকারকের বিরুদ্ধে কর ফাঁকি ও মানি লন্ডারিং আইনে মামলা এবং সিঅ্যান্ডএফের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া চলছে।  

বাংলাদেশ সময়: ১৮২৮  ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২১
এআর/টিসি  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।