ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জে এম সেন গুপ্তের পৈত্রিক নিবাস সংরক্ষণের দাবি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২১
জে এম সেন গুপ্তের পৈত্রিক নিবাস সংরক্ষণের দাবি লোগো।

চট্টগ্রাম: নগরের কোতোয়ালী থানাধীন রহমতগঞ্জ এলাকায় ব্রিটিশ বিরোধী আন্দোলনের স্মৃতিবিজড়িত যাত্রা মোহন সেনগুপ্তের (জে এম সেন গুপ্ত) শত বছরের পুরনো বাড়ির একাংশ বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ স্থপতি ইন্সটিটিউট, চট্টগ্রাম চ্যাপ্টার।

সম্প্রতি অনুষ্ঠিত সভায় ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ স্থাপনাটি ভেঙে ফেলার চক্রান্ত প্রতিহত করতে সবার প্রতি আহ্বান জানানো হয়।

বক্তারা বলেন, যাত্রামোহন সেনগুপ্তের পুত্র যতীন্দ্র মোহন সেনগুপ্ত ছিলেন পেশায় ব্যারিস্টার। ছিলেন পাঁচবার কলকাতার মেয়র।

এই সেনগুপ্ত পরিবারের ভূমিতে জে এম সেন হল, জে এম সেন স্কুল ও কলেজ, ডা. খাস্তগীর বালিকা বিদ্যালয়, ত্রাহি-মেনকা সংগীত মহাবিদ্যালয়, বর্তমান শিশুবাগ স্কুল (জে এম সেনের বসত ঘর), চট্টগ্রাম সাংস্কৃতিক কলেজ, চন্দনাইশ বরমা ত্রাহি-মেনকা উচ্চ বিদ্যালয়, বরমা ডিগ্রি কলেজ এবং বহু স্থাপনা ও প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয়েছে।

জে এম সেনের বসত ঘরটি চট্টগ্রামের ঐতিহ্যের অংশ। তাই এই ভবন ভেঙে ফেলার ঘটনায় বাংলাদেশ স্থপতি ইন্সটিটিউট, চট্টগ্রাম চ্যাপ্টার তীব্র প্রতিবাদ জানাচ্ছে এবং ভবনটি সংরক্ষণের জন্য আবেদন জানাচ্ছে।

একইসঙ্গে চট্টগ্রামে অবস্থিত সব ঐতিহাসিক স্থাপনা সংরক্ষণের জন্য কর্তৃপক্ষের কাছে দাবি জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad