ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

এক কোটি ১১ লাখ টাকা পেলেন ১১১৩ নারী উদ্যোক্তা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২০
এক কোটি ১১ লাখ টাকা পেলেন ১১১৩ নারী উদ্যোক্তা বক্তব্য দেন খোরশেদ আলম সুজন

চট্টগ্রাম: নগরের ১ হাজার ১১৩ জন নারী উদ্যোক্তাকে ১০ হাজার টাকা করে ১ কোটি ১১ লাখ ৩০ হাজার টাকা অনুদান দিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) চসিক সম্মেলন কক্ষে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন (এলআইইউপিসি) প্রকল্পের অধীনে এ অনুদান বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন প্রশাসক খোরশেদ আলম সুজন।

  

জুমের মাধ্যমে এ অনুষ্ঠানে ১৮টি ওয়ার্ডের উপকারভোগীরা অংশ নেন। আর্থসামাজিক তহবিলের অধীনে কোভিড-১৯ এর কারণে নগরের কর্মহীন দরিদ্র প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ক্ষুদ্র ব্যবসায় এ অনুদান বিতরণ করা হয়।

এ কার্যক্রমে চসিককে সহায়তা করেছে ইউএনডিপি ও এফসিডিও। প্রত্যেককে তাদের রকেট অ্যাকাউন্টের মাধ্যমে টাকা বিতরণ করা হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক। অন্যান্যের মধ্যে প্রকল্প পরিচালক আব্দুল মান্নান, প্রকল্পের আন্তর্জাতিক ম্যানেজার ইয়োগেস ফারহানান বক্তব্য দেন। এতে প্রশাসকের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের টাউন ম্যানেজার মো. সারেয়ার হোসেন খান, নিউট্রিশন বিশেষজ্ঞ মোহাম্মদ হানিফ, টাউন ফেডারেশনের চেয়াপারসন কোহিনূর আক্তার উপস্থিত ছিলেন।

খোরশেদ আলম সুজন করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত প্রান্তিক জনগোষ্ঠীকে অনুদান দেওয়ার ব্যবস্থা করায় প্রকল্পের কর্মকর্তাদের অভিনন্দন জানিয়ে বলেন, নারী ক্ষুদ্র উদ্যোক্তাদের যারা অনুদানের এ ১০ হাজার টাকা পেলেন আশাকরি তারা কোনো অপ্রয়োজনীয় খাতে এ টাকা খরচ করবেন না। এটি সরকারের একটি অগ্রাধিকার পাওয়া ও বহুমাত্রিক প্রকল্প। হয়তো ১০ হাজার টাকা কিছুই নয়। তারপরও এই ক্ষুদ্র অর্থেও ছোট ব্যবসা করে নিজের জীবনমানের উন্নয়ন ঘটাতে পারেন। তবে এই টাকা পরিকল্পিত উপায়ে খরচ করতে হবে।  

তিনি বলেন, চট্টগ্রামের মানুষের একটা বদ অভ্যাস আছে- ধার করে ঘি খাওয়া! আশাকরি অনুদান পাওয়া উপকারভোগীরা তা করবেন না। আপনাদের প্রতি অনুরোধ পুঁজি ঠিক রেখে নিজেদের আয় বাড়াবার চেষ্টা করবেন। টাকাটা দেওয়া হয়েছে ব্যবসা-বাণিজ্য করে জীবন মানের উন্নয়নে। এমনিতেই পেলেন বলে, এ অর্থের অপচয় করবেন না। ইচ্ছা করলে এই অর্থেই ক্ষেতখামার, হস্তশিল্প করে নিজের ভাগ্য ফেরাতে পারেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুন্নত বাংলাদেশকে উন্নয়নশীল থেকে উন্নত দেশে পরিণত করার যে ঘোষণা দিয়েছেন তার সফল বাস্তবায়ন সম্ভব দক্ষ জনগোষ্ঠীর মাধ্যমে। কাজেই আপনারা অনুদানের এ অর্থের সদ্ব্যবহার করবেন।  

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২০
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।