ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শাক তাজা রাখার চেষ্টা!

সোহেল সরওয়ার, সিনিয়র ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২০
শাক তাজা রাখার চেষ্টা! ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: জমি থেকে সংগ্রহ করা শাক দিনের আলো ফুরাতেই নেতিয়ে পড়ে। সেই শাক তাজা রাখার চেষ্টায় খুচরা বিক্রেতারা পানিতে ভিজিয়ে নেয়।

কিন্তু এসব শাক যেভাবে পানিতে ভিজিয়ে বিক্রি করা হয়, তা দেখলে যে কারও চক্ষু চড়কগাছ হবে। ময়লা পানিতে চুবানো শাক রান্নার আগে ভালোভাবে ধোয়া না গেলে ভয়াবহ স্বাস্থ্যঝুঁকির কথা জানালেন পুষ্টিবিদরা।

শুক্রবার (৪ ডিসেম্বর) নগরের বন্দরটিলা এলাকায় দেখা গেছে, চলমান ফ্লাইওভারের কাজে সৃষ্ট সিমেন্টমিশ্রিত জমাট পানিতেই চলছে লালশাক ধোয়ার কাজ। পরে ভ্যানে সাজিয়ে এই শাক বিক্রি হবে ক্রেতার কাছে।

শুধু ওই এলাকাই নয়, বিভিন্ন নালা, দিঘি ও পুকুরের ময়লা পানিতে প্রতিনিয়ত ধোয়া হচ্ছে বিক্রির জন্য আনা শাকসবজি ও ফলমূল।  

নগরের আসকার দিঘি, এনায়েতবাজার রানীর দিঘি, আগ্রাবাদ ঢেবার দিঘি, চান্দগাঁওয়ের মুন্সিপুকুরসহ মাজার সংলগ্ন দিঘিতেও নিত্য চলে সবজি ধোয়ার কাজ। অনেকে শাক দীর্ঘদিন তাজা রাখতে রাসায়নিক সার ও ফরমালিনমিশ্রিত পানি, রঙ ইত্যাদি ব্যবহার করছে।

কৃষিবিজ্ঞানী আজিজুল ইসলাম বাংলানিউজকে জানান, সার-কীটনাশক ব্যবহার মানবদেহের জন্য ক্ষতিকর। দেখা যায়, অনেক চাষি বেশি লাভের আশায় কিংবা অজ্ঞতাবশত কীটনাশক স্প্রে করার পরদিন থেকেই সবজি তুলে বাজারজাত করছেন। এসব খাদ্য মানবদেহে দীর্ঘমেয়াদী প্রতিক্রিয়া সৃষ্টি করে। আবার সবজি সংগ্রহের পর বিক্রির আগে ময়লা পানিতে ধুয়ে নেওয়ার প্রবণতাও বিপজ্জনক। বিষযুক্ত খাদ্যগ্রহণের ফলে আমরা ক্যান্সার, ডায়াবেটিস ও কিডনিরোগসহ দীর্ঘমেয়াদী বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হচ্ছি।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০২০
এসএস/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।