ঢাকা, শুক্রবার, ৮ মাঘ ১৪২৭, ২২ জানুয়ারি ২০২১, ০৮ জমাদিউস সানি ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

‘কবিতা মানুষের স্বপ্ন ও চেতনার কথা বলে’  

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২০
‘কবিতা মানুষের স্বপ্ন ও চেতনার কথা বলে’   বক্তব্য দেন কবি ওমর কায়সার

চট্টগ্রাম: কবিতার শক্তি অসীম। কবিতা মানুষের স্বপ্নের কথা বলে, চেতনার কথা বলে।

মানুষের স্বপ্ন ও চেতনা যখন নানা কারণে ক্ষত-বিক্ষত হয়, তখন তাকে পরিচর্যার জন্য কবিদের প্রয়োজন হয়। সমাজে অন্ধকারে আলো দেখানোই কবিদের কাজ। কবিদের দৃষ্টিশক্তি তীক্ষ্ণ। সামাজিক, রাজনৈতিক, ধর্মীয়, প্রেম, দ্রোহ কোনো কিছুই কবিদের দৃষ্টি এড়ায় না। কবিরা সবকিছুই নিখুঁতভাবে চিত্রায়িত করেন তাদের কবিতায়। তাই কবিতা কখনোই হারাবে না। মানুষের সংস্কৃতির মধ্যে বেঁচে থাকবে কবিতা।   

চট্টগ্রাম একাডেমির ফয়েজ-নুরনাহার মিলনায়তনে মাসব্যাপী অনলাইন বাংলা বইমেলায় বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) তৃতীয় দিনে ‘কবিতা আন্দোলন’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।   

কবি ও চিত্রশিল্পী বিজন মজুমদারের সভাপতিত্বে সেমিনারে প্রধান আলোচক ছিলেন কবি ওমর কায়সার। আলোচনায় অংশ নেন চট্টগ্রাম কলেজের ইংরেজি বিভাগের প্রধান কবি ও অনুবাদক মুজিব রাহমান। স্বাগত বক্তব্য দেন

চট্টগ্রাম একাডেমির পরিচালক এসএম আবদুল আজিজ। ধন্যবাদ বক্তব্য দেন অনলাইন বাংলা বইমেলা পরিষদের আহ্বায়ক শিশুসাহিত্যিক-সাংবাদিক রাশেদ রউফ।

কবি সাঈদুল আরেফীনের সঞ্চালনায় সেমিনারে অংশ নেন গল্পকার বিপুল বড়ুয়া, প্রাবন্ধিক নেছার আহমদ, অধ্যাপক মৃণালিনী চক্রবর্তী, অধ্যাপক সুপ্রতিম বড়ুয়া, অধ্যাপক বাসুদেব খাস্তগীর, কবি আবুল কালাম বেলাল, সাংবাদিক আরিফ রায়হান, গল্পকার মিলন বনিক, শিশুসাহিত্যক লিটন কুমার চৌধুরী, ছড়াকার সৈয়দা সেলিমা আক্তার, অনুবাদক ফারজানা রহমান শিমু, সংগঠক এম কামাল উদ্দিন, ছড়াকার তসলিম খাঁ, সংগঠক সজল দাশ, ছড়াকার সাইফুল্লাহ কায়সার, লেখক রাবেয়া খাতুন, লেখক রফিক আহমদ খান, শিল্পী মৃত্তিকা চক্রবর্তী প্রমুখ।  

শিশুসাহিত্যের কিংবদন্তি লোকনুজ্জামান খান দাদা ভাইয়ের ২১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে অনলাইন বাংলা বইমেলার পক্ষ থেকে গভীর শ্রদ্ধা জানানো হয়।   

কবি ওমর কায়সার বলেন, মানব সংস্কৃতির শুরু থেকেই রয়েছে কবিতা। কবিতা ছড়িয়ে আছে জীবনের পরতে পরতে। অনেকে বলে থাকেন- কবিতা টিকে থাকবে না, কবিতা হারিয়ে যাবে।  

তাদের উদ্দেশে তিনি বলেন, কবিতার অনেক শক্তি। কবিতা টিকে আছে, টিকে থাকবে। কবিতা কখনোই হারাবে না। মানুষকে মানুষ হয়ে বেঁচে থাকার জন্য, মানুষের ভেতর মনুষ্যত্ববোধ জাগিয়ে রাখতে কবিতার প্রয়োজন।  
কবি মুজিব রাহমান বলেন, কবিদের মধ্যে একটি আদর্শ থাকে, একটি লক্ষ্য এবং দায়বদ্ধতা থাকে। সেই দায়বদ্ধতা থেকে কবি রচনা করেন। কবিতার মধ্যে পাঠক তার কল্পনা বিস্তৃত করে।

সভাপতির বক্তব্যে কবি বিজন মজুমদার বলেন, কবিতার আবেদন চিরস্থায়ী। আমাদের কবিতার বিশাল একটা সম্পদ রয়েছে। ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে শুরু করে একাত্তরের মহান মুক্তিযুদ্ধে মানুষের মনে স্পৃহা জুগিয়েছে কবিতা। কবিতা মানুষের মনের ক্ষুধা নিবৃত করে। অন্যায় অবিচারের বিরুদ্ধে প্রতিবাদ করতে শেখায়।

বাংলাদেশ সময়: ২২৩২ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২০
এআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa