ঢাকা, শুক্রবার, ৮ মাঘ ১৪২৭, ২২ জানুয়ারি ২০২১, ০৮ জমাদিউস সানি ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

শহীদ নূতন চন্দ্র সিংহের ছেলে প্রফুল্ল আর নেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৬ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২০
শহীদ নূতন চন্দ্র সিংহের ছেলে প্রফুল্ল আর নেই শহীদ নূতন চন্দ্র সিংহের ছেলে প্রফুল্ল আর নেই

চট্টগ্রাম: মহান মুক্তিযুদ্ধ চলাকালে সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীসহ রাজাকার বাহিনীর হাতে নৃশংসভাবে শহীদ হওয়া রাউজানের কুণ্ডেশ্বরীর নূতন চন্দ্র সিংহের ছেলে প্রফুল্ল রঞ্জন সিংহ আর নেই। একাত্তরের মানবতাবিরোধী অপরাধের যে মামলায় সাকা চৌধুরী মৃত্যুদণ্ডে দণ্ডিত হয়েছে, সেই মামলার গুরুত্বপূর্ণ সাক্ষী ছিলেন প্রফুল্ল।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) সন্ধ্যায় নগরের একটি  বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। তিনি  স্ত্রী, এক ছেলে ও দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। দীর্ঘদিন ধরে কিডনিজনিত রোগে ভুগছিলেন তিনি। নিয়মিত তাকে ডায়ালাইসিস করা হতো। গুরুতর অসুস্থ হয়ে পড়লে গত ১৮ নভেম্বর তাকে ইম্পেরিয়াল হাসপাতালে ভর্তি করা হয়।  

শুক্রবার (৪ ডিসেম্বর) সকালে রাউজানের গহিরায় পারিবারিক শ্মশানে তার শেষকৃত্য করা হবে।  

কুণ্ডেশ্বরী ঔষধালয়ের প্রতিষ্ঠাতা ছিলেন নূতন চন্দ্র সিংহ। ১৯৬০ সালে নারী শিক্ষার প্রসারে দুটি আবাসিক শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলেন তিনি। মুক্তিযুদ্ধের সময় সবাই ভারত আশ্রয় নিলেও নূতন সিংহ রাজি হননি। সেখানেই গুলি করে নৃশংসভাবে হত্যা করে ঘাতকরা। এ হত্যাকাণ্ডের দায় প্রমাণিত হওয়ায় সাকা চৌধুরীর ফাঁসির রায় দিয়েছিলেন আদালত। ২০১৫ সালের ২২ নভেম্বর ফাঁসি কার্যকর করা হয়।

কুণ্ডেশ্বরী ঔষধালয়ের ব্যবস্থাপনা পরিচালক, সাবেক লায়ন্স জেলা গভর্নর এবং শহীদ নূতন চন্দ্র সিংহের ছেলে প্রফুল্ল রঞ্জন সিংহের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন রাউজানের সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী।  

তিনি বলেন, আমরা একজন নারীশিক্ষায় নিবেদিতপ্রাণ ব্যক্তিত্ব ও গুণী সমাজসেবককে হারালাম। এ শূন্যতা পূরণ হবার নয়। আমার মতো পুরো রাউজানবাসী আজ শোকাহত।  

বাংলাদেশ সময়: ২২০৭ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২০
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa