ঢাকা, শনিবার, ৩ মাঘ ১৪২৭, ১৬ জানুয়ারি ২০২১, ০১ জমাদিউস সানি ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

‘স্থগিত’ পরীক্ষা না নিলে আমরণ অনশনে যাবে চবি শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২০
‘স্থগিত’ পরীক্ষা না নিলে আমরণ অনশনে যাবে চবি শিক্ষার্থীরা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বিভিন্ন বিভাগের ‘স্থগিত’ পরীক্ষা নেওয়ার দাবিতে আগামী ৬ ডিসেম্বর থেকে আমরণ অনশনের ঘোষণা দিয়েছে সাধারণ শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১ ডিসেম্বর) বেলা ১১টায় এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ কর্মসূচি ঘোষণা করে ‘সম্মিলিত শিক্ষার্থী সংসদ, চবি’।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৮ মার্চ থেকে করোনা ভাইরাসের কারণে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণার পর সব বিভাগের চলমান সকল পরীক্ষা বন্ধ হয়ে যায়। এর মধ্যে দীর্ঘ সময় পেরিয়ে গেলেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষাগুলো নেওয়ার বিষয়ে কোনো সিদ্ধান্ত না নেওয়ায় গত সেপ্টেম্বর থেকে মানববন্ধন, বিশ্ববিদ্যালয় ফটক অবরোধ ও স্মারকলিপি প্রদানসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কয়েকবার মৌখিক আশ্বাস দিলেও গত ১৫ নভেম্বর একাডেমিক কাউন্সিলের মিটিংয়ে পরীক্ষা নেওয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেয়।

সর্বশেষ গত ২৯ নভেম্বর একাডেমিক কাউন্সিলের সভায় কর্তৃপক্ষ প্রথমে বিভিন্ন বিভাগের মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা সমূহ এবং এরপর পরিস্থিতি বুঝে পর্যায়ক্রমে স্থগিত পরীক্ষাগুলো নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গত ৩০ নভেম্বর বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) পক্ষ থেকে ৪৩ তম বিসিএস (সাধারণ) বিজ্ঞপ্তি প্রকাশ হয়। যেখানে আবেদনের শেষ তারিখ আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত। ফলে এর মধ্যে আমাদের পরীক্ষা শেষ না হলে আমরা আবেদনের যোগ্যতা হারাবো। যা গত ৪১তম বিসিএস সহ বিভিন্ন সরকারী ও বেসরকারী চাকরিতে আমরা হারিয়েছি।  

এ অবস্থায় আমরা ‘সম্মিলিত শিক্ষার্থী সংসদ, চবি’ সিদ্ধান্ত নিয়েছি পরীক্ষা নেওয়ার বিষয়ে আগামী ৩ ডিসেম্বরের মধ্যে যদি সুনির্দিষ্ট ঘোষণা না আসে, তাহলে ৬ ডিসেম্বর থেকে আমরা আমরণ অনশনে যাবো।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২০
এমএ/এসকে/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa