ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিরল রোগে জন্ম নেওয়া শিশুর পাশে পুলিশের মানবিক ইউনিট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫২ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২০
বিরল রোগে জন্ম নেওয়া শিশুর পাশে পুলিশের মানবিক ইউনিট কলোডিয়ান বেবি।

চট্টগ্রাম: জন্মগত চর্মরোগ নিয়ে চট্টগ্রামের একটি হাসপাতালে জন্ম নেওয়া শিশুর পাশে দাঁড়িয়েছে সিএমপি’র মানবিক পুলিশ  ইউনিট।  

চিকিৎসার জন্য শিশুটির বাবা গার্মেন্ট শ্রমিক রিপন মিয়াকে দেওয়া হয়েছে নগদ ১০ হাজার টাকা।

 

রিপন মিয়া সন্তানের চিকিৎসার জন্য হাসপাতালের বারান্দায় ছুটে বেড়িয়েছেন। তার কাছে চিকিৎসার খরচ চালানোর মতো টাকা ছিল না।

খবর পেয়ে শিশুটির পাশে দাঁড়ায় মানবিক পুলিশ ইউনিট।

মানবিক পুলিশ ইউনিটের টিম লিডার শওকত হোসেন বাংলানিউজকে জানান, আগ্রাবাদের হাজিপাড়ায় ওই শিশুর জন্ম হয়। অদ্ভুত আকৃতির নবজাতক দেখে আত্মীয়-স্বজনরা সটকে পড়েন। বর্তমানে শিশুটি চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন৷ 

তিনি বলেন, নগদ ১০ হাজার টাকা দেওয়ার পাশাপাশি চমেক হাসপাতালের একটি ফার্মেসিতে বলে রেখেছি, শিশুর চিকিৎসায় যখন যা প্রয়োজন তা দিতে। আমরা তাকে সুস্থ করে তুলবোই।

চমেক হাসপাতালের নবজাতক ওয়ার্ডের প্রধান অধ্যাপক ডা. জগদীশ দাশ বাংলানিউজকে বলেন, ‘হারলিকুইন ইকথাইয়োসিস’ নামক বিরল চর্মরোগ নিয়ে ওই শিশুর জন্ম হয়েছে। জিনগত সমস্যার কারণে এ ধরনের শিশুর জন্ম হয়ে থাকে। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এ ধরনের শিশুকে ‘কলোডিয়ান বেবি’ বলা হয়।  

জন্মের পর এই রোগে আক্রান্ত মাত্র ১৫ শতাংশ শিশু বেঁচে থাকে বলে জানিয়েছেন শিশুস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ডা. প্রণব কুমার চৌধুরী । তিনি বাংলানিউজকে বলেন, সাধারণত কয়েক লাখ নবজাতকের মধ্যে ১/২ জন এই রোগে আক্রান্ত হয়ে থাকে।

গত শনিবার (২১ নভেম্বর) রাতে নগরের একটি বেসরকারি হাসপাতালে শিশুটির জন্ম হলে পরবর্তীতে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয়। শিশুটি নানান জটিলতায় ভুগছে।  

বাংলাদেশ সময়: ০৯৫০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২০
জেইউ/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।