ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ক্রিমিনোলজি অ্যাসোসিয়েশনের আত্মপ্রকাশ ও সেমিনার ৩১ অক্টোবর

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২০
ক্রিমিনোলজি অ্যাসোসিয়েশনের আত্মপ্রকাশ ও সেমিনার ৩১ অক্টোবর

চট্টগ্রাম: ‘নারীর বিরুদ্ধে সহিংসতা: সামাজিক ও আইনগত ব্যবস্থা’ শীর্ষক শিরোনামে অনলাইনে সেমিনার আয়োজন করেছে বাংলাদেশ ক্রিমিনোলজি অ্যাসোসিয়েশন। আগামি ৩১ অক্টোবর সন্ধ্যা ৭টায় অনলাইনে এ সেমিনার অনুষ্ঠিত হবে।

একই সময় বাংলাদেশ ক্রিমিনোলজি অ্যাসোসিয়েশনের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে।  

বাংলাদেশে ক্রিমিনোলজিক্যাল শিক্ষা ও গবেষণায় সমৃদ্ধ করার ক্ষেত্রে দায়িত্বশীল ভূমিকা পালন এবং পলিসি লেভেলে যথার্থ মতামত প্রদানের ভিত্তিতে অপরাধ প্রতিকার ও প্রতিরোধের জন্য সক্রিয় পদক্ষেপ গ্রহণ করার প্রত্যয়ে যাত্রা শুরু করেছে বাংলাদেশ ক্রিমিনোলজি অ্যাসোসিয়েশন।

 

সংগঠনের সভাপতি হিসেবে দায়িত্ব নিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপচার্য ও ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স বিভাগের সভাপতি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী এবং সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব নিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিন প্রফেসর ড. মোহাম্মদ বিন কাশেম।  

বাংলাদেশ ক্রিমিনোলজি অ্যাসোসিয়েশনের উদ্যোগে আগামি ৩১ অক্টোবর সন্ধ্যা ৭টায় আয়োজিত সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করবেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক সুব্রত ব্যানার্জী। প্রবন্ধের উপর আলোচনায় অংশ নিবেন দেশের বিভিন্ন সেক্টরে অবদান রাখা প্রথিতযশা ব্যক্তিরা।

প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী জানান, আধুনিক ও উন্নত পুলিশিং এর জন্য গবেষণার বিকল্প নেই এবং এর পরিপ্রেক্ষিতে গবেষণাধর্মী প্রতিষ্ঠানের প্রয়োজনীয়তা অপরিসীম। একটি স্বার্থক ও কর্মউদ্দীপ্ত সংগঠনের জন্য বিভিন্ন সেক্টরের প্রতিষ্ঠিত মানুষদের সমন্বয় সাধনের মাধ্যমে প্রতিষ্ঠানটির পরিচালনা ও কর্মপরিধিকে বেগবান করতে পারলে প্রতিষ্ঠানের উদ্দেশ্য বাস্তবিকভাবেই সফলতার পদযাত্রা অঙ্কিত হয়ে থাকে। তারই ধারাবাহিকতায় একাডেমিশিয়ান, সমাজকর্মী, সমাজবিজ্ঞানী, অপরাধবিজ্ঞানী, পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা, আইনজীবী, গবেষক, প্রফেশনালস, মানবাধিকারকর্মী ও ক্রিমিনোলজি ডিসিপ্লিনের শিক্ষার্থীদের সমন্বয়ে বাংলাদেশ ক্রিমিনোলজি অ্যাসোসিয়েশনের আত্মপ্রকাশ ঘটতে যাচ্ছে।  

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স বিভাগের প্রভাষক মো. সাখাওয়াত হোসেন জানান, বাংলাদেশে ক্রিমিনোলজিক্যাল শিক্ষা ও গবেষণায় সমৃদ্ধ করার ক্ষেত্রে দায়িত্বশীল ভূমিকা পালন এবং পলিসি লেভেলে যথার্থ মতামত প্রদানের ভিত্তিতে অপরাধ প্রতিকার ও প্রতিরোধের জন্য সক্রিয় পদক্ষেপ গ্রহণ করার প্রত্যয়ে কাজ করবে বাংলাদেশ ক্রিমিনোলজি অ্যাসোসিয়েশন। ক্রিমিনোলজি, ক্রিমিনাল জাস্টিস সংক্রান্ত একাডেমিক ডিসিপ্লেনকে অনার্স এবং মাস্টার্স পর্যায়ে দেশের সবকয়টি বিশ্ববিদ্যালয়ে পাঠদানের ব্যবস্থা গ্রহণকল্পে কাজ করা এবং বছরব্যাপী ক্রিমিনোলজিক্যাল ইস্যু নিয়ে ওয়ার্কসপ, সেমিনার, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে কনফারেন্সের আয়োজন করা এ সংগঠনের উদ্দেশ্য।  

বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা, অক্টোবর ২৪,২০২০
এসকে/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।