ঢাকা, শুক্রবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ২৭ নভেম্বর ২০২০, ১০ রবিউস সানি ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

৫০০ স্থাপনা উচ্ছেদ, ৩০০ একর সরকারি জমি উদ্ধার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
৫০০ স্থাপনা উচ্ছেদ, ৩০০ একর সরকারি জমি উদ্ধার

চট্টগ্রাম: বোয়ালখালীর কালুরঘাট-মনসার টেক মহাসড়কের পাশে অভিযান চালিয়ে সড়ক ও জনপথ বিভাগের প্রায় ৩০০ একর জমি উদ্ধার করা হয়েছে। এ সময় সড়কের দুই পাশে গড়ে উঠা প্রায় ৫০০ অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।



বৃহস্পতিবার (২২ অক্টোবর) দিনব্যাপী চলা এই উচ্ছেদ অভিযানে বোয়ালখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আছিয়া খাতুন এবং সহকারী কমিশনার (ভূমি) মো. মোজাম্মেল হক চৌধুরী নেতৃত্ব দেন।

সকাল ১০টায় সড়ক ও জনপথ (সওজ) বিভাগ এবং আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় উচ্ছেদ অভিযান শুরু হয়। তবে দুই সপ্তাহ আগে উচ্ছেদ অভিযানের গণবিজ্ঞপ্তি জারি করায় অনেকে নিজ উদ্যোগে মালামাল সরিয়ে নেন।

দিনব্যাপী চলা এই উচ্ছেদ অভিযানে প্রায় ৫০০ অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। দখলমুক্ত করা হয় প্রায় ৩০০ একর সরকারি জমি। যার আনুমানিক বাজার মূল্য প্রায় ১০০ কোটি টাকা হতে পারে বলে জানিয়েছেন অভিযান সংশ্লিষ্টরা।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মো. মোজাম্মেল হক চৌধুরী বাংলানিউজকে জানান, কালুরঘাট-মনসার টেক মহাসড়কের দুই পাশে সরকারি জমি দখল করে দোকান, কমিউনিটি সেন্টার এবং শিল্প কারখানা গড়ে তোলা হয়।



তিনি বলেন, বৃহস্পতিবার দিনব্যাপী অভিযান চালিয়ে মিলিটারি পোল, শাকপুরা বাজার, ফুলতলা বাজার, পেতন আউলিয়ার গেট এবং কালুরঘাট বাজার সংলগ্ন এলাকায় সরকারি জমি দখল করে গড়ে তোলা প্রায় ৫০০ স্থাপনা উচ্ছেদ করা হয়।

দখলমুক্ত করা জমির পরিমাণ প্রায় ৩০০ একর। যার আনুমানিক বাজার মূল্য প্রায় ১০০ কোটি টাকা বলে জানান তিনি।

বোয়ালখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আছিয়া খাতুন বাংলানিউজকে জানান, সরকারি জমি দখলমুক্ত করতে বৃহস্পতিবার বোয়ালখালীতে সবচেয়ে বড় উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে। ৫টি স্পটে একযোগে উচ্ছেদ অভিযান পরিচালনা করেছি আমরা।

সরকারি জমি দখলমুক্ত করতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এই ধরনের উচ্ছেদ অভিযান অব্যাহত রাখা হবে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa