ঢাকা, বৃহস্পতিবার, ৬ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০, ০৪ রবিউল আউয়াল ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

আন্তর্জাতিক প্রতিযোগিতায় গ্র্যান্ড চ্যাম্পিয়ন প্রিমিয়ার ইউনিভার্সিটি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২০
আন্তর্জাতিক প্রতিযোগিতায় গ্র্যান্ড চ্যাম্পিয়ন প্রিমিয়ার ইউনিভার্সিটি উপাচার্য প্রফেসর ড. অনুপম সেনের সঙ্গে প্রতিযোগিতায় গ্র্যান্ড চ্যাম্পিয়ন দলের সৌজন্য সাক্ষাৎ।

চট্টগ্রাম: ‘ইন্টারন্যাশনাল লার্জেস্ট কম্পিটিশন-ইন্সপিরেলি অ্যাওয়ার্ডস-২০২০’ প্রতিযোগিতায় প্রিমিয়ার ইউনিভার্সিটি গ্র্যান্ড চ্যাম্পিয়ন হয়েছে।  

আমেরিকান ইনস্টিটিউট অব আর্কিটেক্টস (ইউরোপ কন্টিনেন্টাল), আফ্রিকা ইউনিয়ন অব আর্কিটেক্টস ও লুমিওন আয়োজিত এই আন্তর্জাতিক প্রতিযোগিতায় সম্প্রতি প্রিমিয়ার ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের বৃত্তান্ত ব্যাচের ৬ জন শিক্ষার্থীর একটি দল ‘দি রিটার্ন অব দ্য সিটি’স ওয়াটার স্পাইন’ প্রজেক্ট নিয়ে অংশগ্রহণ করে।

এই ৬ জন শিক্ষার্থী হলেন- তানভীরুল হাকিম, মো. জুনায়েদ সাইফ রুম্মান, পায়েল সেনগুপ্তা, জর্জিনা ফারাহ স্মৃতি, সোহানুর ইসলাম সজীব এবং পুনম দাশ। দলনেতা ছিলেন তানভীরুল হাকিম। তত্ত্বাবধায়ক ছিলেন স্থাপত্য বিভাগের শিক্ষক স্থপতি কুহেলী চৌধুরী। বিশ্বের ১০৬টি দেশ থেকে ১ হাজার ৩০৪টি প্রজেক্ট প্রতিযোগিতায় জমা পড়ে।  

গ্লোবাল ওয়ার্মিং এর কারণে বাংলাদেশের মতো অনেকগুলো দেশ প্রতিনিয়ত অনেক সমস্যার সম্মুখীন হচ্ছে। যেমন, বাংলাদেশের গুরুত্বপূর্ণ অঞ্চল চট্টগ্রাম এখন জলাবদ্ধতা ও অপরিকল্পিত নগরায়ন সমস্যার শিকার। এই সমস্যাগুলোকে প্রাধান্য দিয়ে একটি পরিকল্পিত নগরের চিন্তা করে প্রিমিয়ার ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের দলটি তাদের প্রজেক্টটি তৈরি করে।  

এই প্রজেক্ট গ্র্যান্ড চ্যাম্পিয়ন হওয়ায় প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য, সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন স্থাপত্য বিভাগের দলটিকে আন্তরিক ভালোবাসা ও প্রাণঢালা অভিনন্দন জানিয়েছেন।  

উল্লেখ্য, প্রিমিয়ার ইউনিভার্সিটি সর্বপ্রথম বাংলাদেশ থেকে এই আন্তর্জাতিক প্রতিযোগিতায় গ্র্যান্ড চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। ৪ নভেম্বর বাংলাদেশ সময় সন্ধ্যা ৭ টায় পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনলাইনে সম্প্রচার করা হবে।

রোববার (১৮ অক্টোবর) বেলা ১২টায় স্থাপত্য বিভাগের বৃত্তান্ত ব্যাচের দলটি উপাচার্য প্রফেসর ড. অনুপম সেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে। সঙ্গে ছিলেন দলটির তত্ত্বাবধায়ক স্থপতি কুহেলী চৌধুরী।  

এসময় উপাচার্য ড. অনুপম সেন বলেন, আমি উচ্ছ্বসিত ‘ইন্টারন্যাশনাল লার্জেস্ট কম্পিটিশন-ইন্সপিরেলি অ্যাওয়ার্ডস-২০২০’ প্রতিযোগিতায় প্রিমিয়ার ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের বৃত্তান্ত ব্যাচের দল গ্র্যান্ড চ্যাম্পিয়ন হওয়ায়। এতে প্রমাণিত হয়, প্রিমিয়ার ইউনিভার্সিটির সুনাম সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে। তিনি দলটির ‘দি রিটার্ন অব দ্য সিটি’স ওয়াটার স্পাইন’ প্রজেক্ট এর প্রশংসা করে বলেন, এই প্রজেক্ট অনুসারে অপরিকল্পিতভাবে গড়ে ওঠা নগরকে পুনরুদ্ধার করা যাবে।

এসময় উপস্থিত ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের চেয়ারম্যান ও  স্থপতি প্রফেসর সোহেল এম শাকুর, রেজিস্ট্রার খুরশিদুর রহমান, সহকারী ডিরেক্টর (স্টুডেন্টস ওয়েলফেয়ার) পঙ্কজ বিশ্বাস।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, ১৮ অক্টোবর ২০২০
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa