ঢাকা, বৃহস্পতিবার, ৬ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০, ০৪ রবিউল আউয়াল ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

করোনা সম্পর্কে জানেন দেশের ৩৩ শতাংশ মানুষ 

মিনার মিজান, স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২০
করোনা সম্পর্কে জানেন দেশের ৩৩ শতাংশ মানুষ  প্রতীকী ছবি।

চট্টগ্রাম: দেশে প্রায় ৩৩ শতাংশ মানুষ করোনা ভাইরাস সম্পর্কে ভালো জ্ঞান রাখেন। যুক্তরাষ্ট্রের বিজ্ঞানভিত্তিক গবেষণা সাময়িকী ‘প্লস ওয়ান’ নামে একটি জার্নালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষকের গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

 

করোনা নিয়ে জনসাধারণের জ্ঞান, মনোভাব এবং চর্চা (ক্যাপ স্ট্যাডি) তিনটি বিষয়কে গুরুত্ব দিয়ে চালানো হয় এ গবেষণা।

গবেষণায় দেখা যায়, দেশের ৩৩ শতাংশ মানুষের করোনা ভাইরাস সম্পর্কে ভালো জ্ঞান রয়েছে। তবে বাংলাদেশের তুলনায় দক্ষিণ এশিয়ার দেশ নেপালের জনগণ করোনা সম্পর্কে সবচেয়ে ভালো জ্ঞান রাখেন। এছাড়া পার্শ্ববর্তী দেশ ভারতের প্রায় ৮১ শতাংশ জনগণ, ইরানের ৮৫ শতাংশ এবং পাকিস্তানের ৬৭ শতাংশ মানুষ করোনা সম্পর্কে ভালো জ্ঞান রাখেন।

গবেষণায় আরও উঠে আসে, পুরুষের তুলনায় নারীদের করোনা সম্পর্কে ভালো মনোভাব রয়েছে। তাছাড়া সামান্য সংখ্যক মানুষ করোনার নিয়মনীতি মেনে চলেন বলে মত গবেষকদের।

চলতি বছরের মার্চ মাসের শেষ সপ্তাহ থেকে এপ্রিল মাসের শেষ সপ্তাহ পর্যন্ত চালানো এই গবেষণায় অংশগ্রহণ করেন ১ হাজার ৫৮৯ জন। ক্যাপ স্ট্যাডির সবগুলো ক্যাটাগরি বিশ্লেষণ করে দেখা যায়, পুরুষদের তুলনায় নারীরা করোনা সম্পর্কে বেশি সচেতন। আবার তরুণদের চেয়ে ৪৫ বছরের বেশি বয়সী লোক করোনা সম্পর্কে বেশি জানেন। তবে করোনা সম্পর্কে সাধারণ জ্ঞান থাকলেও এ বিষয়ে তেমন একটা গুরুত্ব দেন না কেউ। ফলে সংক্রমণের ঝুঁকি বাড়ছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

এ বিষয়ে গবেষক দলের প্রধান এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের শিক্ষক অধ্যাপক ড. অলক পাল বাংলানিউজকে বলেন, আমাদের গবেষণা চালানো হয় বাংলাদেশে করোনার প্রকোপ শুরু হওয়ার পর। করোনা সম্পর্কে বিভিন্ন পেশা, বয়স মানুষের মতামত জানার চেষ্টা করেছি। এর মধ্যে নারী ও পুরুষ রয়েছে। এতে আমরা যা দেখতে পেয়েছি তা হলো-করোনা ভাইরাস সম্পর্কে শিক্ষার্থীদের ভালো ধারণা আছে। তারা সবসময় সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে বিষয়গুলো জানতে পারছে।  

তিনি আরও বলেন, মানুষের মধ্যে যে জ্ঞান আছে তা তারা চর্চা করছে না। তাছাড়া মাস্কের ব্যবহার কিভাবে করতে হয় সেটিও অনেকেই জানেন না। সর্বোপরি বলতে গেলে জানা এবং মানার মধ্যে  অনেক তফাৎ রয়েছে।

গবেষণাকাজে জড়িত আরেক গবেষক প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. দ্বৈপায়ন শিকদার বাংলানিউজকে বলেন, গবেষণায় তিনটি বিষয়কে গুরুত্ব দেওয়া হয়েছে। গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে বয়স, পেশা এবং লিঙ্গ অনুযায়ী ক্যাপ স্ট্যাডির বিভিন্নতা পাওয়া গেছে। তাই গবেষণায় সুপারিশ করা হয়েছে, যারা করোনা সম্পর্কে সচেতন নয় তাদের বিষয়টি মাথায় রেখে সরকার পরিচালিত প্রচার এবং সচেতনতামূলক কর্মসূচি অব্যাহত রাখা।

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২০
এমএম/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa