ঢাকা, শনিবার, ১৫ কার্তিক ১৪২৭, ৩১ অক্টোবর ২০২০, ১৩ রবিউল আউয়াল ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

মহামারিতে ক্লাউড কম্পিউটিং প্রযুক্তি কাজে লাগাতে হবে: চুয়েট ভিসি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৭ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২০
মহামারিতে ক্লাউড কম্পিউটিং প্রযুক্তি কাজে লাগাতে হবে: চুয়েট ভিসি

চট্টগ্রাম: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের আয়োজনে ও চুয়েট কম্পিউটার ক্লাবের সহযোগিতায় ‘বিগ ডাটা অ্যানালাইটিক্স অ্যান্ড ক্লাউড কম্পিউটিং’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।  

শনিবার (১৭ অক্টোবর) সন্ধ্যায় অনুষ্ঠিত এই ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

 

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আসাদুজ্জামানের সভাপতিত্বে ওয়েবিনারে কী-নোট স্পিকার ছিলেন কানাডার সাসকাচেওয়ান বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের অধ্যাপক ড. চঞ্চল রায় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. আবদুর রাজ্জাক। ওয়েবিনারটি পরিচালনা করেন সিএসই বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এবং ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় বিগ ডাটা ও ক্লাউড কম্পিউটিং প্রযুক্তি গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে কাজ করছে। এসব ক্ষেত্রে আমাদের তরুণ প্রকৌশলীদের দক্ষতা অর্জন করতে হবে।  

বর্তমান বৈশ্বিক মহামারি পরিস্থিতিতে তিনি এসব প্রযুক্তিকে কাজে লাগাতে উচ্চতর গবেষণা কার্যক্রম চালিয়ে নেওয়ার আহবান জানান।

বাংলাদেশ সময়: ২২১৫ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২০
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa