ঢাকা, মঙ্গলবার, ৪ কার্তিক ১৪২৭, ২০ অক্টোবর ২০২০, ০২ রবিউল আউয়াল ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

প্রফেসর নুরুদ্দীন স্মরণে সাদার্ন ইউনিভার্সিটিতে ৩ দিনের কর্মসূচি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২০
প্রফেসর নুরুদ্দীন স্মরণে সাদার্ন ইউনিভার্সিটিতে ৩ দিনের কর্মসূচি

চট্টগ্রাম: সাদার্ন ইউনিভার্সিটির সাবেক উপাচার্য, আইকিউএসি'র পরিচালক ও ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষক প্রফেসর এ জে এম নুরুদ্দীন চৌধুরীর মৃত্যুতে ৩ দিনের শোকসহ নানা কর্মসূচি পালন করেছে সাদার্ন ইউনিভার্সিটি কর্তৃপক্ষ।

জনপ্রিয় এ গুণী শিক্ষকের স্মরণে বিশেষ আলোচনা সভা, খতমে কোরআন, দোয়া মাহফিল ও একদিনের জন্য সকল অনলাইন শিক্ষা কার্যক্রম বন্ধসহ বিভিন্ন কর্মসূচি আয়োজন করে সাদার্ন ইউনিভার্সিটি।

 

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) সকাল ১১টায় উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফার সভাপতিত্বে আয়োজিত ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিশেষ স্মরণ সভায় অনলাইনে যুক্ত ছিলেন উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান, উপ-উপাচার্য প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ, রেজিস্ট্রার, বিভিন্ন অনুষদের ডিন, উপদেষ্টা, মরহুমের পরিবারের সদস্য, বিভাগীয় প্রধান, শিক্ষক ও কর্মকর্তারা।  

গতকাল সোমবার সকালে ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস বায়েজিদ, আরেফিন নগরে স্বাস্থ্যবিধি মেনে সম্মেলন কক্ষে খতমে কোরানের পর মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন ইসলামিক শিক্ষা বিভাগের সহকারী অধ্যাপক সাঈদ মুহাম্মদ জালাল উদ্দিন।

স্মরণ সভায় বক্তারা বলেন, প্রফেসর এ জে এম নুরুদ্দীন চৌধুরীর মৃত্যু শুধু সাদার্ন নয়, পুরো দেশের জন্য অপূরণীয় ক্ষতি। সাদার্ন ইউনিভার্সিটির পথচলায় তার অবদান অবিস্মরণীয়। নুরুদ্দীন চৌধুরী সব সময় অর্পিত দায়িত্বের প্রতি শ্রদ্ধাশীল ছিলেন, যখনই যে দায়িত্ব পেয়েছেন তা আন্তরিকভাবে পালন করেছেন।  

প্রশাসনিক ও অ্যাকাডেমিক উভয় ক্ষেত্রে তিনি সফলতার স্বাক্ষর রেখেছেন। বিশ্বব্যাংক ও ইউজিসির হেকেপ প্রজেক্টে সাদার্ন ইউনিভার্সিটির সাফল্যকে তিনি অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ পদ মর্যাদার অধিকারী হয়েও তিনি কখনো কোনো কাজে দেরি করতেন না বরং সবার আগে উপস্থিত হতেন। সময়ের প্রতি অত্যন্ত যত্নশীল এ শিক্ষক ভালোবাসতেন শ্রেণিকক্ষ ও শিক্ষার্থীদের, পড়ানোর ব্যাপারে ছিলেন আন্তরিক ও ধৈর্যশীল।  

শিক্ষার্থীদের কাছে ছিলেন অভিভাবক, প্রিয় শিক্ষক, পথ প্রদর্শক, জ্ঞান প্রদীপ ও বিশিষ্ট ব্যক্তি। এমন একটি উজ্জ্বল নক্ষত্রকে হারিয়ে পুরো সাদার্ন পরিবার শোকাহত। দক্ষতার সাথে মানুষ গড়ার মহান পেশা শিক্ষকতার জন্য আমৃত্য কাজ করে গেছেন দেশবরেণ্য এ শিক্ষাবিদ। হাজারো কৃতি শিক্ষার্থীর হৃদয়ে শ্রদ্ধার সাথে লালিত হবে প্রফেসর নুরুদ্দীন চৌধুরীর শিখানো আদর্শ।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২০
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa