ঢাকা, শুক্রবার, ১৪ কার্তিক ১৪২৭, ৩০ অক্টোবর ২০২০, ১২ রবিউল আউয়াল ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

ইঞ্জিনিয়ার আবদুল খালেকের মৃত্যুবার্ষিকী আজ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২০
ইঞ্জিনিয়ার আবদুল খালেকের মৃত্যুবার্ষিকী আজ ইঞ্জিনিয়ার মোহাম্মদ আবদুল খালেক।

চট্টগ্রাম: চট্টগ্রামের সাংবাদিকতা জগতের পথিকৃৎ দৈনিক আজাদীর প্রতিষ্ঠাতা সম্পাদক ইঞ্জিনিয়ার মোহাম্মদ আবদুল খালেক এর  ৫৮তম মৃত্যুবার্ষিকী শুক্রবার (২৫ সেপ্টেম্বর)।

অলিয়ে কেরাম আল্লামা ছৈয়দ আহমদ শাহ ছিরিকোটি (র.) এর প্রধান খলিফা মোহাম্মদ আবদুল খালেক ১৯৬২ সালের এই দিনে ইন্তেকাল করেন।


 
রাউজানের সম্ভ্রান্ত পরিবারের সন্তান আবদুল খালেক ভারতের শিবপুর ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে পাস করে চট্টগ্রামে ফিরে আসেন। সরকারি চাকরিতে যোগ দিয়ে তিনি চট্টগ্রামে বিদ্যুতের উন্নয়নে বিশেষ ভূমিকা রাখেন।
  
একসময় চাকরি ছেড়ে দিয়ে তিনি কোহিনুর ইলেক্ট্রিক প্রেস, কোহিনুর লাইব্রেরি এবং কোহিনুর পত্রিকা প্রতিষ্ঠা করেন। একুশের প্রথম কবিতা মাহবুব উল আলম চৌধুরীর ‘কাঁদতে আসিনি, ফাঁসির দাবী নিয়ে এসেছি’ প্রকাশনার অভিযোগে কোহিনুর ইলেক্ট্রিক প্রেস বন্ধ করে দেওয়া হয়েছিল। পাকিস্তান সরকারের রোষানলে পড়ে ভোগান্তি সহ্য করতে হয়েছিল কোহিনুর ইলেক্ট্রিক প্রেসের মালিক এবং কর্মচারীদের। ১৯৬০ সালের ৫ সেপ্টেম্বর ইঞ্জিনিয়ার মোহাম্মদ আবদুল খালেক প্রকাশ করেন দৈনিক আজাদী।

আবদুল খালেক ইঞ্জিনিয়ারের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশন নগরের আন্দরকিল্লায় ইঞ্জিনিয়ার আবদুল খালেক চত্বর প্রতিষ্ঠা করেছে। চট্টগ্রাম প্রেসক্লাবে ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তন গড়ার পাশাপাশি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) আবদুল খালেক ইঞ্জিনিয়ারের নামে শিক্ষার্থীদের জন্য বৃত্তি চালু  করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১২০২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২০
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa