ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

আন্তরিক হলেই খেলাধুলার মাধ্যমে দেশকে আরও সমৃদ্ধ করা যাবে: শাহাবুদ্দিন শামীম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২০
আন্তরিক হলেই খেলাধুলার মাধ্যমে দেশকে আরও সমৃদ্ধ করা যাবে: শাহাবুদ্দিন শামীম শাহাবুদ্দিন শামীম

চট্টগ্রাম: বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন সৈয়দ শাহাবুদ্দিন শামীম। দায়িত্বে আছেন চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার (সিজেকেএস) অতিরিক্ত সাধারণ সম্পাদক পদে।

চট্টগ্রাম জেলার খেলাধুলার মানোন্নয়ন এবং দাবা ফেডারেশনের বিভিন্ন বিষয় নিয়ে তিনি কথা বলেছেন বাংলানিউজের সঙ্গে।  

শাহাবুদ্দিন শামীম বলেন, চট্টগ্রামের খেলাধুলার উন্নয়নে আমরা সবসময় আন্তরিক।

বছরজুড়ে চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা বিভিন্ন ইভেন্ট আয়োজন করে থাকে। তবে এবছর করোনার কারণে বেশ কিছু ইভেন্ট আটকে গেছে। যা পরবর্তীতে আমরা সুবিধামত সময়ে আয়োজন করতে ইচ্ছুক।

করোনা পরিস্থিতিতে খেলাধুলায় অংশগ্রহণ করার বিষয়ে কিছুদিন আগে ক্লাবগুলোর কর্মকর্তাদের নিয়ে বসেছিলাম। তারা এই ইস্যুতে দ্বিমত পোষণ করেছেন। কারণ দল গঠন করতে গেলে ক্যাম্প ও প্রশিক্ষণের ব্যবস্থা থাকা প্রয়োজন। যা এই মুহুর্তে সম্ভব নয়। তবে আমরা চেষ্টা করছি-ইনডোর গেমগুলো চালু করা যায় কিনা।

অতীতে চট্টগ্রাম থেকে অনেক ক্রীড়াবিদ উঠে আসলেও এখন তেমন খেলোয়াড় উঠে আসছে না। এর কারণ সম্পর্কে শাহাবুদ্দিন শামীম বলেন, খেলোয়াড় উঠে আসার জন্য চট্টগ্রামে যে পরিমাণ মাঠ প্রয়োজন তা এখন নেই। হাতেগোনা যে কয়টি মাঠ রয়েছে তা বছরের বিভিন্ন সময় ব্যস্ত থাকে। তাই মানসম্মত খেলোয়াড় উঠে আসছে না।  

আউটার স্টেডিয়াম বহুদিন ধরে অবহেলায় পড়ে আছে, এটি সংস্কারের বিষয়ে কোনো পরিকল্পনা আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমাদের সিজেকেএস’র সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন সাবেক মেয়র ছিলেন । তিনি সিটি করপোরেশনে থাকাকালীন সময়ে আউটার স্টেডিয়াম সংস্কারের বিষয়ে একটি প্রকল্প টেন্ডার করিয়েছেন। কিন্তু তার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় কাজটি শেষ করতে পারেননি। বর্তমান চসিক প্রশাসকও  ক্রীড়াবান্ধব একজন মানুষ। টেন্ডার হওয়া প্রকল্পটির কার্যাদেশ দিলে মাঠটি সংস্কার করা যাবে।  

শাহাবুদ্দিন শামীম বলেন, দাবা একটা পর্যায়ে এসে থমকে গিয়েছিলো আমরা ওই অবস্থার উত্তোরণ করেছি। এজন্য গ্র্যান্ডমাস্টারদেরও সহযোগিতা পেয়েছি। সকলকে নিয়েই একযোগে কাজ করলে দাবার আরও উন্নয়ন করতে পারবো। প্রধানমন্ত্রীর ৭৪তম জন্মদিনে ৭৪ জন দাবাড়ু নিয়ে আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা আয়োজন করতে যাচ্ছে সাউথ এশিয়ান চেস কাউন্সিল। করোনা পরিস্থিতির কারণে সবকিছু থমকে আছে। পরিস্থিতি স্বাভাবিক হলে আমাদের ক্রীড়াপঞ্জি অনুযায়ী টুর্নামেন্ট আয়োজন করা হবে।  

‘একজন সফল সংগঠক হতে হলে কাজের প্রতি অবশ্যই আন্তরিক হতে হবে। একটু আন্তরিক হলেই খেলাধুলার মাধ্যমে দেশকে আরও সমৃদ্ধ করা যাবে। তাছাড়া কূটনৈতিক সফলতার কারণে সবাইকে সংযুক্ত করে সাউথ এশিয়ান চেস কাউন্সিল গঠন করা সম্ভব হয়েছে’ বলেন শাহাবুদ্দিন শামীম।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২০
এমএম/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।