ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ উন্নত রাষ্ট্রের দিকে এগোচ্ছে: মাহবুবুল আলম

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২০
প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ উন্নত রাষ্ট্রের দিকে এগোচ্ছে: মাহবুবুল আলম চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সঙ্গে কমার্শিয়াল কাউন্সিলররা

চট্টগ্রাম: প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ উন্নত রাষ্ট্রের দিকে এগোচ্ছে উল্লেখ করে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেছেন, ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের ক্ষেত্রে কমার্শিয়াল কাউন্সিলরদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্তমানে পণ্যের বহুমুখীকরণের কারণে বাংলাদেশ থেকে অনেক বেশি পণ্য রপ্তানির সুযোগ রয়েছে।

 

আপনারা উভয় দেশের ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির ক্ষেত্রে সংযোগ স্থাপন করবেন। মিরসরাই ইকনোমিক জোন দক্ষিণ এশিয়ার মধ্যে সর্ববৃহৎ অর্থনৈতিক অঞ্চল যেখানে বিনিয়োগ আকর্ষণের জন্য আপনাদেরই মার্কেটিং করতে হবে।

বাংলাদেশ এখন বে অব বেঙ্গল ট্রাইয়্যাঙ্গেল গ্রোথ এবং ব্লু ইকনোমিকে কাজে লাগিয়ে আগামী দিনে অর্থনৈতিকভাবে সমৃদ্ধশালী হবে।  

বাণিজ্য মন্ত্রণালয় থেকে নতুন নিয়োগ পাওয়া কমার্শিয়াল কাউন্সিলররা সৌজন্য সাক্ষাৎ করতে এলে চেম্বার সভাপতি এসব কথা বলেন।  

শনিবার (১৯ সেপ্টেম্বর) ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে সাক্ষাৎকালে বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব আবদুর রহিম খান ও উপ-সচিব সৈয়দা নাহিদা হাবিবা, আমেরিকার লস এঞ্জেলেসের বাংলাদেশ কনস্যুলেট জেনারেল অফিসের কমার্শিয়াল কাউন্সিলর খুরশিদুল আলম (উপ-সচিব), কোরিয়ার সিওলের বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর ড. মো. মিজানুর রহমান (উপ-সচিব), মিয়ানমারের রেঙ্গুনের বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর শাহেদুল আকবর খান (উপ-সচিব), ইরানের তেহরানের বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর ড. জুলিয়া মঈন (উপ-সচিব), বেলজিয়ামের ব্রাসেলসের বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মো. সাইফুল আজম (যুগ্ম-পরিচালক), চায়নার কুনমিংয়ের বাংলাদেশ কনস্যুলেট জেনারেল অফিসের ফার্স্ট সেক্রেটারি (কমার্শিয়াল) মো. বজলুর রশিদ (সিনিয়র সহকারী সচিব), চিটাগাং চেম্বার পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর, ব্যবসায়ী আরশাদুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।  

সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে বাংলাদেশের বর্তমান ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের তথ্যচিত্র উপস্থাপন করে ব্যবসায়ীদের পক্ষ থেকে কিছু সুপারিশ তুলে ধরেন বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্সের (বিসিই) প্রধান নির্বাহী ওয়াসফি তামিম। বিসিই হচ্ছে চেম্বারের একটি ইনিশিয়েটিভ যার মূল লক্ষ্য হচ্ছে বিভিন্ন সেক্টরভিত্তিক গবেষণা কর্যক্রম পরিচালনা এবং প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ নির্বাহী গড়ে তোলা।  

চেম্বার পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর বলেন, ইরানে বাংলাদেশি তৈরিপোশাক রপ্তানির সুযোগ রয়েছে।  

তিনি অন্যান্য দেশে সম্ভাবনাময় বাণিজ্য খাত চিহ্নিতকরণ ও তা কাজে লাগাতে বেসরকারি খাতকে সম্পৃক্ত করার জন্য কাউন্সিলরদের প্রতি অনুরোধ জানান।  

বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব আবদুর রহিম খান বলেন, গত ১৫ বছরে বাংলাদেশে বেসরকারি খাত ও সরকারি খাতের সম্পর্ক অনেক বেশি উন্নত হয়েছে।  
নতুন কাউন্সিলরদের অত্যন্ত মেধাবী উল্লেখ করে তিনি বলেন, আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্যে সেতুবন্ধন রচনায় তারা সফল হবেন। যার মাধ্যমে বিদ্যমান সুবিধার সর্বোচ্চ সদ্ব্যবহার নিশ্চিত করা সম্ভব হবে।  

কাউন্সিলররা আমেরিকাতে জিএসপি সুবিধা পুনর্বহাল, কোরিয়াতে বাংলাদেশি মৎস্য, কাঁকড়া ইত্যাদি রপ্তানিতে সহায়তা করা, ইরানের সঙ্গে জয়েন্ট চেম্বার কার্যক্রম স্থাপন, মিয়ানমার থেকে ভোগ্যপণ্য আমদানি, বেলজিয়ামে রপ্তানি পণ্যের বহুমুখীকরণ এবং চীনের সঙ্গে ব্যবসায়িক সম্পর্কোন্নয়নে কাজ করার কথা জানান।   

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২০
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।