ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

আশ্বিনেও কমেনি পাকা তালের কদর  

সোহেল সরওয়ার, সিনিয়র ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২০
আশ্বিনেও কমেনি পাকা তালের কদর   ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: ভাদ্র মাসের পাকা তালের কদর কমেনি আশ্বিনেও। ভ্রাম্যমাণ বিক্রেতাদের কাছ থেকে কিনে নেওয়া সেই তালের পিঠা বানানোর কাজে ব্যস্ত অনেক গৃহিণী।

নগরের আন্দরকিল্লা, চকবাজার, কাজির দেউড়ী, কর্ণফুলী মার্কেট, রিয়াজউদ্দিন বাজারসহ অস্থায়ী বাজারগুলোতে বিক্রি হচ্ছে পাকা তাল। আগের সেই মিষ্টি গন্ধ না থাকলেও ছোট-বড় তালের প্রতি আকৃষ্ট হচ্ছেন ক্রেতারা।

এছাড়া নতুন প্রজন্মকে তালের পিঠা-পুলির স্বাদ দিতে অনেকে কিনছেন এই ফল।

কেউ তালের রস ও চিনি দিয়ে বানাচ্ছেন তালসত্ত্ব। এটি রোদে শুকিয়ে সারা বছর খাওয়া যায়। অনেকে ভাত ও দুধের সঙ্গেও এই তালসত্ত্ব খেতে পছন্দ করেন। কেউবা পাকা তালের ক্বাথ উনুনে জ্বাল দিয়ে ঘন করে খেয়ে থাকেন। এর সঙ্গে নারকেল, দুধ, চিনি, কলা ইত্যাদি মিশিয়ে তৈরি করেন নানান পদের খাবার।

...তালে আছে ভিটামিন এ, বি, সি, জিংক, পটাশিয়াম, আয়রন, ক্যালসিয়াম, অ্যান্টি-অক্সিজেন ও অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদানসহ অনেক খনিজ উপাদান। পাকা তালের প্রতি ১০০ গ্রাম খাদ্যযোগ্য অংশে আছে খাদ্যশক্তি ৮৭ কিলোক্যালরি, জলীয় অংশ ৭৭.৫ গ্রাম, আমিষ .৮ গ্রাম, চর্বি .১ গ্রাম, শর্করা ১০.৯ গ্রাম, খাদ্য আঁশ ১ গ্রাম, ক্যালসিয়াম ২৭ মিলিগ্রাম, ফসফরাস ৩০ মিলিগ্রাম, আয়রন ১ মিলিগ্রাম, থায়ামিন .০৪ মিলিগ্রাম, রিবোফ্লাভিন .০২ মিলিগ্রাম, নিয়াসিন .৩ মিলিগ্রাম ও ভিটামিন সি ৫ মিলিগ্রাম।

পুষ্টিবিদদের মতে, অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ তাল ক্যানসার প্রতিরোধ করে। স্মৃতিশক্তি ভালো রাখে, ভিটামিন বি-এর অভাবজনিত রোগ প্রতিরোধ করে। তালের ক্যালসিয়াম ও ফসফরাস দাঁত ও হাড়ের ক্ষয়রোধক। এছাড়া কোষ্ঠকাঠিন্য ও অন্ত্রের রোগ নিরাময়েও আছে এই ফলের ভূমিকা।

...একসময় চট্টগ্রামের সীতাকুণ্ড, চন্দনাইশ, লোহাগাড়া, বোয়ালখালী, পটিয়া এলাকায় সারি সারি তালগাছের দেখা মিলতো। কিন্তু এখন নির্বিচারে গাছ নিধনের ফলে তালগাছও হারিয়ে যাচ্ছে। যে কয়টি গাছ এখনও সংগ্রাম করে টিকে আছে, সেগুলোর ফল পাকার আগেই বিক্রি হয়ে যাচ্ছে।  

তালের উৎপাদন বেশি হয় ময়মনসিংহ, ফরিদপুর, গাজীপুর, খুলনা ও রাজশাহী অঞ্চলে। পাম গোত্রের অন্যতম দীর্ঘ এই গাছ উচ্চতায় ৩০ ফুট পর্যন্ত হয়ে থাকে। মূলত পৌষের মাঝামাঝি সময় থেকে চৈত্রের মাঝামাঝি সময়ে গাছে ফুল আসে। তারপর আসে ফল। শ্রাবণ মাসে তাল পাকতে শুরু করে।

...নগরে বর্তমানে কুমিল্লাসহ দেশে বিভিন্ন প্রান্ত থেকে আসা তাল বিক্রি করছেন খুচরা বিক্রেতারা। ছোট-বড় এক একটি তালের দাম চাওয়া হচ্ছে ৪০-৮০ টাকা। বিক্রেতারা বলছেন, প্রাকৃতিক দুর্যোগসহ নানান কারণে তাল গাছ হারিয়ে যাচ্ছে। দূর থেকে আনতে পরিবহন খরচও বেশি। সেই তুলনায় পাকা তালের দাম অনেক কম।

বাকলিয়া এলাকার গৃহিণী সানজিদা ইসলাম বাংলানিউজকে বলেন, তালের ক্বাথ, দুধ, চিনি দিয়ে জুস বানানো যায়। তালের ঘন নির্যাসের সঙ্গে ডিম, চালের গুঁড়া, গুড় বা চিনি ও নারিকেলের কুচি দিয়ে তালের পিঠা তৈরি করা হয়। কেকের সব উপকরণের সঙ্গে তালের রস মিশিয়ে তাল কেক বানানো হয়। তালের কেক হৃদরোগীদের জন্য ভালো খাবার হতে পারে। এছাড়া তালের সেঁকা পিঠা তৈরি করা যায় তালের ক্বাথের সঙ্গে চিনি, দুধ, নারিকেল মিশিয়ে জ্বাল দিয়ে তার সঙ্গে চালের গুঁড়া বা আটা মিশিয়ে। এরপর কলাপাতায় খামির রেখে চুলায় সেঁকে নিয়ে খাওয়া যায়। তালের রুটি, পায়েসও মজাদার খাবার।

...পিঠা তৈরি করে নিকটাত্মীয়দের বাড়িতে পাঠানোর রেওয়াজ চালু আছে এখনও। প্রথা মেনে মেয়ে-জামাইয়ের বাড়িতে অনেকে পাঠিয়ে থাকেন এই তালের পিঠা।

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২০
এসএস/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।