ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সড়কে এএসপির অভিযান, ছাড় পেলো না ট্রাফিক পুলিশের গাড়িও

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২০
সড়কে এএসপির অভিযান, ছাড় পেলো না ট্রাফিক পুলিশের গাড়িও অভিযানে নেতৃত্ব দেন এএসপি মো. আনোয়ার হোসেন শামীম

চট্টগ্রাম: টানা দ্বিতীয় দিনের মতো উত্তর চট্টগ্রামের ব্যস্ততম কাপ্তাই সড়কে ট্রাফিক শৃঙ্খলা ফেরাতে অভিযান চালিয়েছেন চট্টগ্রাম জেলা পুলিশের সহকারী পুলিশ সুপার (রাঙ্গুনিয়া সার্কেল) মো. আনোয়ার হোসেন শামীম।  

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) সড়কের রাউজান অংশের নোয়াপাড়া, পাহাড়তলীসহ যানজটপ্রবণ বিভিন্ন বাজার ও মোড়ে দিনব্যাপী এ অভিযান পরিচালিত হয়।

সকাল ১১ টায় উপজেলাধীন নোয়াপাড়া বাজার এলাকা হতে অভিযান শুরু হয়। এ সময় বিশৃঙ্খলভাবে রাস্তায় দাঁড়িয়ে থাকা বিভিন্ন যানবাহনকে নিয়ম মেনে কার্যক্রম পরিচালনা করতে বাধ্য করা হয়।

বন্ধ করা হয় রাস্তার ওপর যাত্রী ওঠানামাসহ ট্রাফিক আইন পরিপন্থী অন্যান্য কার্যাবলিও।  

এসময় সড়ক শৃঙ্খলা রক্ষার্থে রশি টেনে ডিভাইডার নির্দিষ্ট করে দেওয়া হয়। সাধারণ চালক ও মালিকদের উদ্দেশে দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন সার্কেল এএসপি।

অভিযানের এক পর্যায়ে সার্কেল এএসপি মো. আনোয়ার হোসেন শামীম রাস্তার অদূরে ট্রাফিক পুলিশের কয়েকটি মোটর সাইকেল বিশৃঙ্খলভাবে দাঁড় করিয়ে রাখা অবস্থায় দেখতে পান। সঙ্গে সঙ্গে তিনি মোটরসাইকেলগুলোকে শৃঙ্খলাবদ্ধ অবস্থায় যথাযথ স্থানে সরিয়ে নিতে আদেশ দেন।  

এসময় উপস্থিত ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর (টিআই) প্রিয়দর্শী চাকমাকে উদ্দেশ করে তিনি বলেন, আমরা নিজেরাই যদি নিয়ম ভঙ্গ করি, তাহলে জনসাধারণকে কিভাবে নিয়ম মানতে বলবো। আগে আমাদেরকে যথাযথ আচরণ করে মডেল স্থাপন করতে হবে, যেন অন্যরা সেটা অনুসরণ করতে পারেন।

কাপ্তাই রোডে খুব কম ক্ষেত্রেই চালকেরা রাস্তায় যাত্রী তুলছেন, সিরিয়ালের সিএনজিগুলোও রাস্তার দুপাশে সারিবদ্ধভাবে দাঁড় করানো। রীতিমতো পিলার গেড়ে লাল রঙের রশি বেঁধে যাত্রী ওঠানামার স্থান নির্ধারণ করে দেওয়া। চলাচলকারী যানবাহনগুলোকেও কোনরকম বাঁধা ছাড়া নির্বিঘ্নে যাতায়াত করতে দেখা যায়। এ ছাড়া বাজার কমিটিসমূহের উদ্যোগে দিনভরই ট্রাফিক সচেতনতা এবং যানজট প্রতিরোধে করনীয় সম্পর্কে চলেছে মাইকিং।

সহকারী পুলিশ সুপার (এএসপি) মো. আনোয়ার হোসেন শামীম বাংলানিউজকে বলেন, কাপ্তাই সড়কের অসহনীয় যানজট নিরসনেকল্পে চট্টগ্রাম জেলার পুলিশ সুপার এসএম রশিদুল হক পিপিএম মহোদয়ের নির্দেশে এই কার্যক্রম গ্রহণ করা হয়েছে। যে কোনমূল্যে জনগণের রাস্তায় জনগণের চলাচলের জন্য উন্মুক্ত রাখা হবে। রাস্তায় স্বেচ্ছাচারী আচরণের মাধ্যমে নাগরিকদের জান, মাল ও সময়ের ক্ষয়সাধন কোনভাবেই বরদাস্ত করা হবে না।  

এ সময় উপস্থিত ছিলেন রাউজান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল্লাহ আল হারুন, জেলা ট্রাফিক পুলিশের পরিদর্শক প্রিয়দর্শী চাকমা, নোয়াপাড়া ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান বাবুল মিয়া, পথের হাট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক জসিম উদ্দিন, নোয়াপাড়া অটোরিকশা চালক সমিতির সভাপতি সেকান্দার হোসেন মেম্বার, চুয়েট পুলিশ ফাঁড়ির আইসি মেহের আলীসহ পুলিশ সদস্যরা।

বাংলাদেশ সময়: ২২১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২০
এসকে/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।