ঢাকা, সোমবার, ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯ সফর ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

প্রিমিয়ার ইউনিভার্সিটিতে গণিত বিভাগের ওয়েবিনার

none | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২০
প্রিমিয়ার ইউনিভার্সিটিতে গণিত বিভাগের ওয়েবিনার প্রিমিয়ার ইউনিভার্সিটিতে গণিত বিভাগের ওয়েবিনার

চট্টগ্রাম: প্রিমিয়ার ইউনিভার্সিটিতে গণিত বিভাগের উদ্যোগে ওয়েবিনার সিরিজের দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হয়েছে।


বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ ইফতেখার মনিরের সভাপতিত্বে ও সঞ্চালনায় দ্বিতীয় ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউনিভার্সিটি অব টেক্সাস এট ডালাস এর পোস্ট ডক্টরাল ফেলো ড. মুজিবুর রহমান চৌধুরী।

 


‘ইমেজ ডিনয়েজিং অ্যান্ড ডিকনভ্যুলুশন বেইজড অন ফ্রেকশনাল অর্ডার ডেরিভেটিভ’ শিরোনামের উপর অনুষ্ঠিত ওয়েবিনারে বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।  


কী-নোট স্পিকার তার বক্তব্যে ফোটন কাউন্টিং ডিভাইসসমূহ থেকে প্রাপ্ত ডাটাকে ননলিনিয়ার ডাটা ফিটিং টার্ম ব্যবহার করে ইনটিজার অর্ডার ডেরিভেটিভ এর পরিবর্তে ফ্রেকশনাল অর্ডার ডেরিভেটিভ ব্যবহার করে কিভাবে ডিনয়েজিং এবং ডিব্লারিং করা যায় তার ম্যাথমেটিকেল মডেল তুলে ধরেন এবং এর নিউমারিকেল রেজাল্ট উপস্থাপন করেন।  


প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণকারী শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থাপিত ম্যাথমেটিক্যাল মডেলের উপর আলোচনা ছাড়াও প্রায়োগিক গণিতের যুগোপযোগী পাঠ্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা করেন।


বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২০
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa