ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মেমন হাসপাতালের হারানো গৌরব ফিরিয়ে আনা হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, আগস্ট ১২, ২০২০
মেমন হাসপাতালের হারানো গৌরব ফিরিয়ে আনা হবে বক্তব্য দেন চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন

চট্টগ্রাম: চট্টলবীর এবিএম মহিউদ্দিন চৌধুরীর স্মৃতিবিজড়িত মেমন হাসপাতালের সুনাম ও অর্জন ভূলুণ্ঠিত হয়েছে উল্লেখ করে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন বলেছেন, এখন সময় এসেছে তার আদর্শে অনুপ্রাণিত হয়ে সেবার মানসিকতায় মেমন মাতৃসদন হাসপাতালের হারানো গৌরব পুনরুদ্ধারের।  

মেমন মাতৃসদন হাসপাতালের চিকিৎসক, নার্সদের মানবসেবায় শতভাগ আত্মনিয়োগ করার তাগিদ দিয়ে তিনি বলেন, চট্টগ্রাম নগরে প্রসূতি মা’দের পছন্দ ছিলো মেমন মাতৃসদন হাসপাতাল।

এ হাসপাতালকে নবরূপে সাজিয়ে ও আধুনিকায়ন করে আগের ঐতিহ্য ফিরিয়ে আনতে হবে।  

চিকিৎসার পরিবেশ ফিরিয়ে আনতে প্রথমে যে কাজটি করতে হবে তা হলো সেবাদান।

চসিকের মূল কাজ নগর আলোকায়ন ও পরিষ্কার পরিচ্ছন্নতা। এর বাইরে চসিক শিক্ষা ও স্বাস্থ্যসেবা পরিচালনা করে আসছে। এ উদ্যোগ নিয়েছেন আমাদের পূর্বসূরিরা। প্রয়াত সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী নগরবাসীর স্বাস্থ্যসেবার কথা চিন্তা করে এ বিশাল কর্মযজ্ঞ রেখে গেছেন।  

প্রশাসক দরিদ্র ও সুবিধাবঞ্চিত নগরবাসীর চিকিৎসাসেবায় চিকিৎসকদের শতভাগ কাজ করার আহ্বান জানিয়ে বলেন, একজন সংকটাপন্ন মানুষের অসহায় মুহূর্তে ডাক্তারই পারেন মুখে হাসি ফোটাতে। একজন রোগীকে নিরাময় করে পরিবার পরিজনকে স্বস্তি দেওয়ার চেয়ে মহৎ কাজ আর কিছু হতে পারে না। এটা অনেক বড় মানবতার কাজ। চিকিৎসা পেশা একটি মহৎ পেশা। এ পেশার মাধ্যমে নগরবাসীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নিরসলভাবে কাজ করতে হবে।

বুধবার (১২ আগস্ট) হাসপাতালটি পরিদর্শনকালে প্রশাসক চিকিৎসক, সেবিকা, কর্মচারী ও রোগীর স্বজনদের সঙ্গে কথা বলেন। ইপিআই কেন্দ্র, প্রসূতি ও শিশু রোগীর বহির্বিভাগ, সাধারণ, ভিআইপি ও ডিলাক্স কেবিন ঘুরে দেখেন। এ সময় হাসপাতালে অবস্থানরতরা চসিক পরিচালিত মেমন হাসপাতালের সেবার মানন্নোয়ন, কেবিন নবরূপে সাজানো এবং ওয়াশরুম আধুনিকায়নসহ বিভিন্ন প্রস্তাবনা দেন।  

প্রশাসক এ হাসপাতালের ঐতিহ্য পুনরুদ্ধার এবং সৌন্দর্যবর্ধনের ওপর গুরুত্বারোপ করে উন্নতমানের কেবিন, আলোকায়ন এবং ওয়াশরুমসহ সব কিছু সংস্কারের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাকে তাৎক্ষণিক নির্দেশ দেন।  

এরপর চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরীর সভাপতিত্বে চিকিৎসকদের সঙ্গে মতবিনিময় করেন।  

এ সময় সাবেক মহিলা কাউন্সিলর নিলু নাগ, প্রশাসকের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী, মেমন হাসপাতালের ইনচার্জ ডাক্তার আশীষ মুখার্জি প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, আগস্ট ১২, ২০২০
এআর/টিসি  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।