ঢাকা, রবিবার, ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৮ সফর ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

অনলাইনে ইডিইউর ফল সেমিস্টারের ভর্তি শুরু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, আগস্ট ১০, ২০২০
অনলাইনে ইডিইউর ফল সেমিস্টারের ভর্তি শুরু চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি।

চট্টগ্রাম: মহামারীকালীন বাস্তবতায় ক্লাস থেকে শুরু করে অফিস কার্যক্রম- সবই অনলাইনে চালু রেখেছে চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি। এরই ধারাবাহিকতায় ফল ২০২০ সেমিস্টারের ভর্তি কার্যক্রম শুরু করেছে কর্তৃপক্ষ।

 


স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে সকল বিষয়ে সীমিত সংখ্যক আসনে আগামী ফল সেমিস্টারে শিক্ষার্থী ভর্তি করা হবে। অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে ঘরে বসেই যাতে আগ্রহীরা ভর্তি হতে পারে, তারও ব্যবস্থা করা হয়েছে।


বিবিএ, ইংরেজি, অর্থনীতি, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক ও ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিকাল ও টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামে স্নাতক পর্যায়ে ভর্তি শুরু হয়েছে।  


এছাড়া স্নাতকোত্তর পর্যায়ে এমবিএ, এমএ ইন ইংলিশ, মাস্টার অব পাবলিক পলিসি এন্ড লিডারশিপ, এমএসসি ইন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হতে পারবেন গ্র্যাজুয়েটরা।


ইডিইউর অফিসিয়াল ওয়েবসাইট www.eastdelta.edu.bd বা ফেসবুক পেইজে দেয়া লিংকে গিয়ে ফরম পূরণ করে আবেদনের এ সুযোগ থাকছে। এছাড়া ব্রাউজারের এড্রেস বারে গিয়ে মাস্টার অব পাবলিক পলিসি এন্ড লিডারশিপ ও এমএ ইন ইংলিশ প্রোগ্রামে ভর্তিচ্ছুরা https://bit.ly/2ZD25qA এবং অন্যান্য প্রোগ্রামে ভর্তিচ্ছুরা https://bit.ly/2VL9pzo লিখলেই পাওয়া যাবে ফরমটি।  


ফি জমাদানের সুবিধার্থে তৈরি করা হয়েছে ইডিইউর নিজস্ব পেমেন্ট পোর্টাল। যেখানে কোনো রকম ট্রান্সেকশন ফি ছাড়াই ডেবিট/ক্রেডিট কার্ডসহ মোবাইল ব্যাংকিংয়ের সব পোর্টাল থেকে ফি প্রদান করা যাবে।


বর্তমান পরিস্থিতি বিবেচনায় শিক্ষার্থীদের সুবিধার্থে নানা উদ্যোগ নিয়েছে ইডিইউ। শিক্ষার্থী ও শিক্ষকরা যাতে নির্বিঘ্নে অনলাইন সুবিধা গ্রহণ করতে পারে, সে লক্ষ্যে প্রত্যেককে প্রতি মাসে ৩০ জিবি মোবাইল ইন্টারনেট ডাটা সরবরাহ করা হচ্ছে।  


এছাড়া ছাড় ও মওকুফসহ নানা রকম আর্থিক সুবিধাও প্রদান করছে কর্তৃপক্ষ। এর পাশাপাশি শিক্ষার্থীদের কর্ম উপযোগী ও বিশ্বমানের গড়ে তোলার জন্য ইডিইউতে বিবিধ সুযোগ রয়েছে।


এসবের মধ্যে শিক্ষার্থীদের জন্য স্টুডেন্ট স্কিল ডেভলপমেন্ট সেন্টার এবং অ্যাকাডেমিক হেল্প সেন্টার রয়েছে। প্রত্যেক স্টুডেন্টের জন্য একজন করে অ্যাকাডেমিক অ্যাডভাইজর আছেন। বিদেশে গিয়ে বড় বড় প্রতিষ্ঠানের কার্যক্রম স্বচক্ষে দেখে আসার সুযোগ আছে ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট লিডারশিপ এক্সপেরিয়েন্স প্রোগ্রামের মাধ্যমে।  


আরো আছে এক্সেস অ্যাকাডেমি, যেখানে শিক্ষার্থীদের ইংলিশ, ম্যাথ, প্রেজেন্টেশন স্কিল ও সোশ্যাল লিডারশিপের মতো বেসিক বিষয়গুলো উন্নত করা হয়।


আছে ১৫টি ক্লাব, যেখানে শিক্ষার্থীরা নিজেদের কমিউনিকেশন ও লিডারশিপ স্কিল ডেভলপ করার সুযোগ পাচ্ছে, থাকছে নানান ধরনের প্রতিযোগিতায় অংশ নেয়ার সুযোগ। আর মেধাবী ও অসচ্ছ্বল শিক্ষার্থীদের জন্য ১০টি বৃত্তি। গত এগার বছরে মোট আঠার কোটি টাকার বৃত্তিমূলক বার্সারি প্রদান করেছে ইডিইউ কর্তৃপক্ষ।


এছাড়া বিশ্ববিদ্যালয়ে গবেষণার পরিবেশ সৃষ্টি ও শিক্ষক-শিক্ষার্থীদের মৌলিক গবেষণা পত্র লেখায় সহায়তা করতে ইডিইউ নিয়েছে ইন্টারনেটভিত্তিক প্লেজারিজম ডিটেকশন সফটওয়্যার টার্নইটইনের পূর্ণ সাবস্ক্রিপশন।


এছাড়া বিভিন্ন ধরনের স্কিল ডেভলপমেন্টের জন্য বিশ্বখ্যাত অনলাইন প্লাটফর্ম ‘কোর্সেরা’র সঙ্গে জুটি বেধেছে ইডিইউ। বর্তমানে ইডিইউর শিক্ষার্থীরা ফ্রি’তে করতে পারছে কোর্সেরা’র প্রায় সবধরনের প্রিমিয়াম কোর্স।


ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে ফল সেমিস্টারে ফরম ডিস্ট্রিবিউশন শুরু হয়েছে। সব ধরনের তথ্যের জন্য ফোন করুন ০১৩১১-১০৪৫৩১, ০১৩১১-১০৪৫৩২, ০১৩১১-১০৪৫৩৪, ০১৩১১-১০৪৫৩৭ নম্বরে।


বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, আগস্ট ১০, ২০২০
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa