ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

স্বাস্থ্যবিধি মেনে চলছে গ্রাম আদালতের কার্যক্রম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, আগস্ট ১০, ২০২০
স্বাস্থ্যবিধি মেনে চলছে গ্রাম আদালতের কার্যক্রম স্বাস্থ্যবিধি মেনে চলছে গ্রাম আদালতের কার্যক্রম।

চট্টগ্রাম: করোনা ভাইরাসের সংক্রমণ শুরুর পর সাময়িকভাবে বন্ধ হয়ে যাওয়া গ্রাম আদালতের কার্যক্রম ফের শুরু হয়েছে।  


কোরবানির ঈদের পর সামাজিক দূরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্যবিধি মেনে সারাদেশের সঙ্গে চট্টগ্রামের ৫টি উপজেলার ৪৬টি ইউনিয়নে গ্রাম আদালতের কার্যক্রম শুরু করা হয়।


অল্প সময়ে স্বল্প খরচে স্থানীয় ছোটখাট বিরোধ সহজে নিস্পত্তির লক্ষ্যে সরকারের স্থানীয় সরকার বিভাগ- ইউরোপিয়ান ইউনিয়ন ও ইউএনডিপি’র সহযোগিতায় দেশের ১ হাজার ৮০টি ইউনিয়নে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্প বাস্তবায়ন করছে।  


বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের সার্বিক সহায়তায় এবং প্রশাসনের তত্ত্বাবধানে গ্রাম আদালতসমূহ স্থানীয় ছোটখাট বিরোধ কম খরচে সহজ প্রক্রিয়ায় নিস্পত্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

 


বৈশ্বিক মহামারি করোনার প্রভাবে গ্রাম আদালতের বিচারিক ও প্রচারণার স্বাভাবিক কার্যক্রম সাময়িকভাবে বন্ধ থাকায় গ্রাম আদালতের সুবিধা থেকে গ্রামের সাধারণ মানুষ বঞ্চিত হয়।  


সম্প্রতি স্বাস্থ্যবিধি মেনে, সামাজিক দূরত্ব বজায় রেখে সীমিত পরিসরে গ্রাম আদালতের সেবা কার্যক্রম পুনরায় চালু করার জন্য স্থানীয় সরকার বিভাগ থেকে প্রকল্পভূক্ত এলাকায় গ্রাম আদালত সংশ্লিষ্ট কার্যক্রম পরিচালনা সংক্রান্ত আচরণ নির্দেশিকা প্রণয়ন করা হয়।  


এই নির্দেশিকা মেনে প্রকল্পভুক্ত ইউনিয়ন পরিষদের উদ্যোগে সামাজিক দূরত্ব বজায় এবং স্বাস্থ্যবিধি মেনে গ্রাম আদালত সেবা সর্ম্পকিত সচেতনতা কার্যক্রম- উঠান বৈঠকসহ মামলা গ্রহণ, শুনানী পরিচালনা এবং অন্যান্য কার্যক্রম শুরু হয়।


বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, আগস্ট ১০, ২০২০
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।