ঢাকা, মঙ্গলবার, ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ সফর ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

তরুণদের গবেষণায় আগ্রহী করতে কাজ করছে সিইউআরএইচএস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, আগস্ট ৯, ২০২০
তরুণদের গবেষণায় আগ্রহী করতে কাজ করছে সিইউআরএইচএস তরুণদের গবেষণায় আগ্রহী করতে কাজ করছে সিইউআরএইচএস

চট্টগ্রাম: করোনা সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হলেও শিক্ষামূলক বিভিন্ন আয়োজন নিয়ে কাজ করছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষা ও গবেষণা বিষয়ক সংগঠন চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ অ্যান্ড হায়ার স্টাডিস সোসাইটি (সিইউআরএইচএস)।  


এতে করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে উচ্চশিক্ষা ও গবেষণার প্রতি আগ্রহ তৈরি হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

  


২০১৯ সালে প্রতিষ্ঠিত হওয়া ‘সিইউআরএইচএস’ সংগঠনটি শিক্ষার্থীদের মধ্যে মানসম্মত গবেষণা প্রশিক্ষণ, দেশের বাইরে বিভিন্ন স্কলারশিপের তথ্য প্রদান ও বিশ্বের শীর্ষস্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নে চবি শিক্ষার্থীরা যেন স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করতে পারে সে লক্ষ্যে কাজ করছে।  


করোনা কালীন সময়ে সংগঠনটি নিয়মিত আয়োজন করে চলেছে কোভিড-১৯ সম্পর্কিত তথ্যবহুল অনলাইন লাইভ সেশন ও দেশের বাইরে গবেষণারত গবেষকদের সাক্ষাৎকার। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সরাসরি গবেষকদের প্রশ্ন করে বিভিন্ন বিষয় জানার সুযোগ পাচ্ছে।


এখন পর্যন্ত আয়োজন করা ২৫টি লাইভ সেশনে হার্ভার্ড, অক্সফোর্ড, টেক্সাস, টোকিও বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের গবেষকরা যোগ দিয়েছেন। এছাড়াও করোনা নিয়ে তথ্যমূলক পর্বগুলোতে ছিলেন চিকিৎসক, মাইক্রোবায়োলজিস্ট, বায়োটেকনোলজিস্ট, জেনেটিক ইঞ্জিনিয়ার, বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারসহ বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞগণ।


রসায়ন বিভাগের শিক্ষার্থী তাকবীর হোসেনের উদ্যোগে এবং একই বিভাগের শিক্ষার্থী সৌরভ, ইমন এবং প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ইকবাল হোসেন নাফিজের সহযোগীতায় গঠিত হয় সংগঠনটি।  


সংগঠনের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে সাধারণ সম্পাদক ইকবাল হোসেন নাফিজ বাংলানিউজকে বলেন, ‘শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন দক্ষতা তৈরি ও উচ্চশিক্ষা নিয়ে আগ্রহ সৃষ্টি করতেই আমরা কাজ করছি। এই প্লাটফর্মের মাধ্যমে দেশী বিদেশী বিজ্ঞানী, গবেষকদের সঙ্গে শিক্ষার্থীদের মধ্যে সংযোগ স্থাপন সম্ভব হয়েছে।  


‘আমাদের কার্যক্রম শুধু বিজ্ঞানকে নিয়ে সীমাবদ্ধ নয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সব ফ্যাকাল্টির শিক্ষার্থীর মধ্যে গবেষণা ও উচ্চশিক্ষার আগ্রহ সৃষ্টি হোক এটাই আমাদের প্রত্যাশা। ’


বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২০
এমএম/এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa