ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

লালদীঘিতে জ্ঞান ও সেবার দুয়ার খুলে দিলেন মেয়র নাছির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, জুলাই ২৬, ২০২০
লালদীঘিতে জ্ঞান ও সেবার দুয়ার খুলে দিলেন মেয়র নাছির লালদীঘিতে জ্ঞান ও সেবার দুয়ার খুলে দিলেন মেয়র নাছির

চট্টগ্রাম: নগরের লালদীঘির পাড়ে চট্টগ্রাম সিটি করপোরেশন পরিচালিত কেন্দ্রীয় দুর্যোগ ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ দপ্তর, লাইব্রেরি, কমিউনিটি সেন্টার কাম সাইক্লোন সেন্টার উদ্বোধন করেছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

১৪ কোটি ১৭ লাখ ৯১ হাজার টাকা ব্যয়ে ৫৭ হাজার ২০০ বর্গফুটের ৭ তলা ভবনটির নিচতলায় থাকছে পার্কিং, সাবস্টেশন, জেনারেটর, প্রাথমিক চিকিৎসাকেন্দ্র, বৃষ্টির পানি সংরক্ষণ ট্যাংক ও টয়লেট ব্লক।

প্রথম তলায় রয়েছে ৩ হাজার বর্গফুটের কমিউনিটি সেন্টার, রান্নাঘর ও টয়লেট ব্লক, দ্বিতীয় তলায় রয়েছে কেন্দ্রীয় দুর্যোগ নিয়ন্ত্রণ অফিস, মিটিং রুম, হিসাব শাখা, শহর তথ্য কেন্দ্র, রেকর্ড রুম, নিয়ামক কক্ষ, জিআইএস ইউনিট, টয়লটে ব্লক, তৃতীয় তলায় আছে শিক্ষা বিষয়ক প্রশিক্ষণ কেন্দ্র, চতুর্থ তলায় আছে ১৬শ' বর্গফুটের কেন্দ্রীয় লাইব্রেরি, কম্পিউটার ট্রেনিং সেন্টার (ডিজিটাল ল্যাব), মিনি ক্যাফে, প্রশাসনিক কক্ষ, টয়লেট ব্লক, পঞ্চম তলায় রাখা হয়েছে ফুটবল ক্লাব ও অন্যান্য ক্লাব, ওয়েটিং রুম, মিটিং রুম, ষষ্ঠ তলায় রয়েছে জিমনেশিয়াম (পুরুষ-মহিলা) ইনডোর গেম, অফিস রুম, সপ্তম তলায় থাকছে ভিআইপি গেস্ট রুম, রুম সার্ভিস ও চেঞ্জিং রুম।

রোববার (২৬ জুলাই) উদ্বোধন অনুষ্ঠানে মেয়র বলেন, মানবতা, বিজ্ঞান, প্রযুক্তি, ধর্ম, ইতিহাস, ঐতিহ্য অনুশীলন ও জ্ঞান অর্জনের ক্ষেত্রে পাঠাগারের কোনো বিকল্প নেই।

কলকাতার চট্টগ্রাম অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠিত এ পাঠাগার ১৯০৪ সালে উন্নত মানস গঠন চর্চায় চট্টগ্রামে স্থানান্তর করে। এখানে দুর্লভ গ্রন্থ, প্রামাণ্য দলিলসহ অনেক প্রকাশনাপত্র সংরক্ষিত আছে। তবে ব্যবস্থাপনাগত ত্রুটি ও আর্থিক অসক্ষমতার কারণে প্রতিষ্ঠানটি দীর্ঘদিন মাথা উচুঁ করে দাঁড়াতে পারেনি। আমার একাগ্রতা ও একান্ত ইচ্ছায় তা সম্ভব করতে পেরেছি।  

তিনি বলেন, এ শহরেই আমার বেড়ে ওঠা। একসময় দেখেছি এই প্রতিষ্ঠানটির জৌলুস। কিন্তু পরিচর্যার অভাবে ধীরে ধীরে প্রতিষ্ঠানটি অবহেলিত ও জরাজীর্ণ হয়ে পড়ে। জ্ঞান অনেন্বষণকারী নাগরিকরা এখানে ভিড় করতেন। তবে এর অবকাঠামোগত দুর্বলতার কারণে এখানে সংরক্ষিত বই-পত্রসহ অনেক মূল্যবান দালিলিক পাণ্ডুলিপি ও বইপত্র নষ্ট হয়ে গেছে। এটি আমাদের জন্য দুর্ভাগ্যের বিষয়। তারপরও এই অবকাঠামোটিকে জ্ঞান চর্চাসহ একটি বহুমাত্রিক সেবামূলক স্থাপনা হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে যারা অবদান রেখেছেন তাদের প্রতি আমি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। এই পাঠাগারসহ বহুমাত্রিক সেবাপ্রতিষ্ঠানটি চালু হলে বই পড়ুয়াদের মনের খোরাক মিটবে। তবে এটাও সত্যি যে, একটি অবকাঠামোগত স্থাপনা হলেও লালন পালনের অভাব, বইপত্র সংগ্রহসহ অন্যান্য ব্যবস্থাপনা ও পরিচালনায় আর্থিক সংকটের বিষয়টি আমাদের মাথায় রাখতে হবে।  

এ সময় চসিক কাউন্সিলর জহর লাল হাজারী, সাইয়েদ গোলাম হায়দার মিন্টু, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আঞ্জুমান আরা বেগম, চসিক প্রধান প্রকৌশলী লে. কর্নেল সোহেল আহমেদ, মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, নির্বাহী প্রকৌশলী ফরহাদুল আলম, সহকারী প্রকৌশলী রিফাতুল করিম চৌধুরী, মিজবাহ-উল আলম, লাইব্রেরিয়ান এআর ফারুকী, সহকারী লাইব্রেরিয়ান সৈয়দা পারভীন, বেলাল আহমেদ, এসএম মামুনুর রশীদ উপস্থিত ছিলেন।  

৩টি বিদ্যালয় কাম সাইক্লোন সেন্টার উদ্বোধন 

মেয়র রবীন্দ্র নজরুল চট্টগ্রাম সিটি করপোরেশন উচ্চ বিদ্যালয় কাম সাইক্লোন সেন্টার, পশ্চিম মাদারবাড়ী চট্টগ্রাম সিটি করপোরেশন উচ্চ বিদ্যালয় কাম সাইক্লোন সেন্টার ও পূর্ব মাদারবাড়ী চট্টগ্রাম সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় কাম সাইক্লোন সেন্টার উদ্বোধন করেছেন।

৯ কোটি ৫২ লাখ ৫৯ হাজার টাকা ব্যয়ে ৫ তলা রবীন্দ্র নজরুল উচ্চ বিদ্যালয় কাম সাইক্লোন সেন্টার, ৫ কোটি ৪২ লাখ ১৮ হাজার টাকা ব্যয়ে পশ্চিম মাদারবাড়ী উচ্চ বিদ্যালয় কাম সাইক্লোন সেন্টার ও ৩ কোটি ৪২ লাখ টাকা ব্যয়ে পূর্ব মাদারবাড়ী বালিকা উচ্চ বিদ্যালয় কাম সাইক্লোন সেন্টার নির্মাণ করা হয়। জাইকার অর্থায়নে প্রতিটি ৫ তলা ভবনে রয়েছে আধুনিক পাঠদানের জন্য লিফট, ৩ ফেইজ ডিজেল জেনারেটর, সোলার প্যানেল, অগ্নি নিরাপত্তা ব্যবস্থা, শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র, বজ্রনিরোধক, মেডিক্যাল বেড, ল্যাব টেবিল, ওভারহেড ট্যাংক, রেইন ওয়াটার হার্ভেস্টিং সিস্টেম, টয়লেট ব্লক, ক্যান্টিন, টিচার্স রুম, মিটিং রুম, ফার্স্ট অ্যাইড মেডিক্যাল রুম, মাল্টিপারপাস হলরুম ও সার্বক্ষণিক বিদ্যুৎ ব্যবস্থা।  

এ সময় শিক্ষা স্ট্যান্ডিং কমিটির সভাপতি ও কাউন্সিলর নাজমুল হক ডিউক, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, গোলাম মোহাম্মদ জোবায়ের, কাউন্সিলর ইসমাইল বালী, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আঞ্জুমান আরা বেগম, নীলু নাগ, সাবেক কাউন্সিলর জহির আহমেদ, চসিক প্রধান প্রকৌশলী লে. কর্নেল সোহেল আহমেদ, সিটি মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, নির্বাহী প্রকৌশলী ফরহাদুল আলম, সহকারী প্রকৌশলী মিজবাহ-উল আলম, রিফাতুল করিম চৌধুরী, উপ সহাকারী প্রকৌশলী তানজিম ভূইয়া, মৃদুল কান্তি সিংহ, প্রধান শিক্ষক দীপা চৌধুরী, সুপর্না ধর, আওয়ামী লীগ নেতা আতাউল্লাহ চৌধুরী, সালাউদ্দিন আহমেদ, শেখ মোহাম্মদ ইসহাক, প্রকৌশলী আব্দুল রশিদ, উপস্থিত ছিলেন।  

পূর্বমাদার বাড়ী সেবক নিবাস উদ্বোধন 

৩০ কোটি টাকা ব্যয়ে ১৪ তলা এ সেবক নিবাসে ৬০০ বর্গফুট আয়তনের ২০০টি পরিবারের জন্য ফ্লাট বরাদ্দ দেওয়া হবে।  

এ ছাড়া দামপাড়া পুলিশ লাইনে আড়াই কিলোমিটার রাস্তায় ১০০ পুল ও ১০০টি এলইডি লাইট স্থাপন কাজের উদ্বোধন করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।  

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, জুলাই ২৬, ২০২০
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।